কুকুর কামড় দিলে আপনি কি করবেন- কুকুর কামড়ালে করণীয়

আপনার পোষা কুকুরটি হয়ত আপনার সবচেয়ে ভালো বন্ধু কিন্তু পশুজাতীয় এরা কামড় দেয়ার ক্ষমতা রাখে। কুকুর কামড় দিলে আপনি কি করবেন? কুকুর কামড়ালে তাৎক্ষণিক যা করবেন? জেনে রাখুন!

“তুমি বরং কুকুর পোষো” রুদ্র’র এই প্রিয় লাইনটি পড়ে অথবা “পারুল ও তিনটি কুকুর” বইটি পড়ে অতি আবেগে আবার কুকুর পোষা শুরু করবেন না। কেননা আপনাকে প্রথমেই জেনে নিতে হবে কুকুর পালন পদ্ধতি! কাটাবন কুকুর ক্রয়ের জন্য বেশ চমৎকার একটি যায়গা হতে পারে।

হোক সে পাগলা কুকুর অথবা কুকুর প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর। কুকুর রোগ বালাইয়ে আক্রান্ত হলেও অনেক সময় কামড়ে দিতে পারে। কুকুর কামড়ালে করণীয় কি? এটা জানা খুবই প্রয়োজন।

কুকুর কামড়ালে করণীয়

কুকুর হইতে সাবধান!

এমন সাইন আমরা প্রায়ই দেখে থাকি। তবে আমরা কি জানি যে কুকুর কামড়ালে করণীয় কি? এছাড়া কুকুর পোষার নিয়ম কি? আপনার পোষা কুকুর ছানা বড় হতে থাকলেই তাকে বিভিন্ন ধরণের ভ্যাকসিন দেয়া প্রয়োজন হয়ে পরে।

তবে অবাক করা বিষয় হল প্রভুভক্ত কুকুর এমনকি কুকুর প্রশিক্ষণ দেয়া কুকুরও কামড়ে দিতে পারে। কিন্তু কুকুর কামড়ালে কি হয়? কুকুক কেন কামড়ায়? অনেক সময় বিভিন্ন ধরণের কুকুর রোগ অথবা আপনার পোষা কুকুর এর কুকুর পালন পদ্ধতিতে সমস্যা থাকলেও এমনটা হতে পারে।

সামনে শীতকাল আসছে! আপনি কি পোষা কুকুরের শীতকালীন যত্ন নিয়ে চিন্তিত? তাহলে ঠিক আপনার জন্যই আমাদের একটি আর্টিকেল রয়েছে, আশাকরি এখান থেকে আপনি উপকৃত হবেন।

কুকুর কামড়ালে তাৎক্ষণিক যা করবেন? জেনে রাখুন!

এমনকি, প্রতি বছরেই প্রায় অগণিত মানুষকে এরা কামড়ে থাকে। এর অর্ধেকই হলো ৫-৯ বছরের শিশুকে। অসুখ নিরাময় কেন্দ্র অনুসারে প্রতি পাঁচটার মধ্যে একটা কামড় হয় এমন একটি মারাত্মক ক্ষত যার জন্য মেডিকেল পরামর্শের প্রয়োজন পড়ে। শিশুরা বড়দের চেয়ে বেশি আহত হতে দেখা যায় এসব ক্ষেত্রে। 

কুকুর এবং বিড়ালের কামড় বেশ নর্মাল ধরনের আঘাত। একটি পারিবারিক পোষা প্রাণী অথবা একটি স্ট্রে প্রাণীই আপনাকে কামড় দিতে পারে। কিন্তু আপনি তা ট্রিটমেন্টের মাধ্যমে সুস্থ হতে পারেন, এমনকি প্রতিরোধও করতে পারেন। ক্ষেত্রবিশেষে এই প্রাণীদের কামড়ে জীবন সংশয় হতে পারে। তাই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন এবং ট্রিটমেন্ট করান/ 

কুকুর কামড় দিলে আপনি কি করবেন

কুকুর কামড় দিলে আপনি কি করবেন কুকুরের কামড়ের ট্রিটমেন্ট 

কুকুর কামড়ালে তাৎক্ষণিক যা করবেন? জেনে রাখুন! যদি কোনো কুকুর আপনাকে কামড় দেয় তাহলে আপনার উচিত-

  • ক্ষত স্থানটি খুবই সাবধানে সাবান এবং পানি দিয়ে ধুয়ে ফেলা।
  • একটি পরিষ্কার তোয়ালে দিয়ে আঘাতের জায়গায় জোড়ে চেপে ধরুন যেন রক্ত পড়া বন্ধ হয়।
  • জীবাণু হতে মুক্ত করবে এমন এন্টিসেপ্টিক জাতীয় ব্যান্ডেজ দিয়ে ক্ষত স্থানটি ঢেকে রাখুন।

কিছু ক্ষত স্থানে মেডিকেল ট্রিটমেন্টেরও প্রয়োজন পড়ে। এছাড়াও অবশ্যই দ্রুত ডাক্তার দেখাবেন এবং নিম্নোক্ত লক্ষণগুলোর সাথে মিলে কিনা খেয়াল রাখবেন। 

  •  টানা ১৫ মিনিট চেপে রাখার পরও যদি ব্লিডিং অফ না হয়।
  •  যদি মনে হয় আপনার কোনও হাড় ভেংগে গেছে বা কোনও নার্ভ ড্যামেজ হয়েছে অথবা কোনো মারাত্মক ক্ষত হয়েছে।
  •  আপনার ক্ষত জায়গাটি যদি ইনফেক্টেড হয়ে যায়। এই লক্ষণ গুলো দেখা দিতে পারে- ক্ষত স্থান লাল হয়ে যাওয়া, ফোলা ভাব হওয়া, ক্ষত স্থান গরম হয়ে  যাওয়া এবং পুঁজ বের হওয়া।
  •  যদি আপনার ডায়বেটিস থেকে থাকে অথবা এমন কোনো অবস্থা যদি থাকে যা আপনার শরীরের ইমিউনিটিকে দূর্বল করে ফেলে। এধরনের সমস্যার মধ্যে হতে পারে- লিভার বা লাংস জনিত সমস্যা, ক্যান্সার অথবা এইডস।
  •  আপনার টিটেনাস ভ্যাক্সিন যদি পাঁচ বছরের পূর্বে দেয়া হয়ে থাকে। যদি তাই হয়, তবে আপনাকে প্রথমেই একটি বুস্টার শট নিতে হবে।
  •   যদি আপনাকে কোনো বন্য বা রাস্তার কুকুর কামড়ে থাকে।
  •  যদি আপনাকে এমন কোনো প্রাণী কামড় দেয় যার ভ্যাক্সিন দেয়া আছে কি না তা জানা না থাকে।

কুকুরের কামড় এবং বিড়ালের কামড়ের ট্রিটমেন্ট আলাদা হয়ে থাকে। এটা নির্ভর করে অবস্থা এবং ক্ষতের গভীরতার উপর। 

কুকুরের দাঁত উঠা এবং সঠিক পরিচর্যা

ডাক্তার দেখানোর পূর্বে নিম্নোক্ত প্রশ্নগুলোর জন্য প্রস্তুত থাকুন

কুকুর কামড় দিলে আপনি কি করবেন? সাধারনত ডাক্তারে চেম্বারে আপনাকে নীচের প্রশ্নগুলির উত্তর দিতে হতে পারে। 

  • আপনি কি কুকুরের মালিকের সাথে পরিচিত?
  • যদি পরিচয় থাকে, তবে কুকুরটির ভ্যাক্সিনেশন কি আপ টু ডেট করা আছে, জলাতঙ্ক সহ?
  • কামড়টি কি কুকুরটিকে বিরক্ত করার কারনে দিয়েছে নাকি এমনিতেই হামলা করেছে?
  • আপনার শরীরের অবস্থা কি? আপনার কি ডায়বেটিস,  লিভারজনিত সমস্যা বা এমন কোনো অসুখ আছে যা আপনার ইমিউনিটিকে দূর্বল করে দেয়? 

নিচে উল্লেখিত কাজগুলো আপনার ডাক্তার  করবেন

কুকুরের কামড়ে আক্রান্ত হলে নিচের প্রসেসের মাধ্যমে ডাক্তার আপনার ট্রিটমেন্ট শুরু করাতে পারেন। 

  • ইকফেকশনের কোনো নিদর্শন আছে কি চেক করবেন।
  • আপনার ক্ষতটি একটি স্পেশাল কেমিক্যাল দিয়ে পরিষ্কার করবেন এবং কোনো ড্যামেজ হওয়া চামড়া থাকলে সেটি তুলে ফেলবেন।
  •  আপনার ক্ষতটি বন্ধ করতে সেলাই করবেন। যদিও, খোলা ক্ষত স্থান তাড়াতাড়ি শুকিয়ে যায়  কিন্তু বন্ধ অবস্থায় ক্ষতের ইনফেকশন হওয়ার এক্সান্স কমিয়ে দেয়।
  •  কিছু এন্টিবায়োটিকস নেয়ার পরামর্শ দিতে পারেন ইনফেকশন হওয়া রোধ করতে।
  •  যদি আপনার টিটেনাস ৫ বছর আগে দেয়া হয়ে থাকে তবে একটি বুস্টার শট দিতে পারেন।

আপনার ডাক্তার হয়তো এগুলো করতে পারেন। যদি আপনার ক্ষত আরো খারাপের দিকে রূপ নেয় অথবা ইনফেকশন হওয়া শুরু করে তাহলে খুব দ্রুতই ডাক্তারের শরণাপন্ন হোন। এছাড়াও আপনাকে একজন স্পেশালিষ্টের কাছেও যেতে হতে পারে যদি ক্ষত অনেক বেশি গভীর হয়।

আপনার ডাক্তার পরীক্ষা করবেন যে আপনার ক্ষতটি কতটা গভীর। খুব বেশি গভীর ক্ষত হলে আপনার পেশীর, হাড়ের বা শিরা-উপশিরার কিছু অংশ ড্যামেজ করে ফেলতে পারে।

মাঝে মাঝে সিবনের সুতা ব্যবহার করা হয় কুকুরের কামড়ের ক্ষত সেলাই করে বন্ধ রাখতে। যদিও এই কাজটি কিছুটা বিতর্কিত। সইবনের সুতা দিয়ে সেলাই করলে ক্ষত স্থানের দাগ থাকবে না হয়তো কিন্তু এটি ইনফেকশন হওয়ার ঝুকি বাড়িয়ে দেয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ক্ষতটি কোথায় অবস্থিত।

কুকুর কামড় দিলে আপনি কি করবেন? শরীরের জায়গা ভেদে চিকিৎসার পদ্ধতি  নির্ভর করে। উদাহরণস্বরূপ, যদি কুকুরটি মুখে কামড় দেয় তবে অবশ্যই দাগ যেন না থাজে সেদিকে খেয়াল রাখতে হবে।  আর ক্ষত বেশি গভীর হলে তা বেশি টিস্যু ড্যামেজ করতে পারে যার জন্য প্লাস্টিক সার্জারির প্রয়োজন পড়তে পারে।

বিড়ালের ডায়রিয়া বা বমি হলে কি খাওয়াবেন?

কুকুর কামড়ালে তাৎক্ষণিক যা করবেন? জেনে রাখুন! যে বিষয়গুলি মেনে চলবেন

এমন অনেক কিছুই আছে যা আপনাকে একটি কুকুরের কামড় খাওয়া থেকে রক্ষা করতে পারে। 

  • পারিবারিক পোষা প্রাণী খুব সাবধানতার সাথে নির্বাচন করুন। তাদের নিয়মিত ভ্যাক্সিন দেয়া নিশ্চিত করুন। 
  • কখনই আপনার পোষা প্রাণীর সাথে একটি ছোট বাচ্চাকে একা ছাড়বেন না।  সে হয়তো নাও জানতে পারে কিভাবে তাদের সাথে মিশতে হয়। কোনো প্রকার উদ্ধত আচরণে পোষা প্রাণীটি ক্ষেপে গেলে কামড় দিতে বসতে পারে।
  • চেনেন না এমন প্রাণী থেকে দূরে থাকুন। যেসব প্রাণী অসুস্থ অথবা যেসব প্রাণীদের ভ্যাক্সিন দেয়া হচ্ছে কি না তা জানা নেই তাদের সংস্পর্শ এড়িয়ে চলুন। 
  • যখন কোনো প্রাণী খায় তখন তাদের বিরক্ত করা থেকে বিরত থাকুন। প্রাণীরা সাধারণত তাদের খাবারের সুরক্ষার বিষয়ে খুব সচেতন থাকে। 
  • পাব্লিক জায়গায় বের হলে অবশ্যই প্রাণীটির গলায় চেন, লিশ হার্নেস বা শিকল বেধে নিন।
  • যখনই কোনো প্রাণীর সাথে মিশতে যাবেন তখনই খুব সাবধানতা অবলম্বন করুন। ধীরে ধীরে কুকুরটিকে সুযোগ দিন আপনার কাছে আসার।
  • যদি কোনো কুকুর কিছুটা উগ্র হয়ে যায় তবে চেষ্টা করুন যতটুকু নিরব থাকা যায়। চুপ থাকুন, আস্তে করে সরে যেতে চেষ্টা করুন এবং কুকুরের সাথে চোখাচোখি থেকে বিরত থাকুন।

কুকুর এবং বিড়ালের মধ্যে জলাতঙ্ক খুবই সাধারন একটি রোগ। নিয়মিত তাদের ভ্যাকসিনেশন নিশ্চিত করলে বেশির ভাগ মানুষের যাদের পোষা প্রাণী আছে তাদের জলাতঙ্ক রোগের টিকা নেয়ার প্রয়োজন পড়ে না। যাইহোক, বিভিন্ন বন্য প্রাণী যেমন- র্যাকুন,  কয়টস, বাদুর ইত্যাদির মাঝে এটি খুবই সাধারণ একটি রোগ।

যদি আপনাকে কোনো কুকুর বা বিড়াল কামড় দেয় তবে তার মালিকের মাধ্যমে তার ভ্যাক্সিন রেকর্ড জেনে নিতে পারবেন। তারা বলতে পারবে তার মেডিকেল রেকর্ড অনুযায়ী তার পোষা প্রাণীর জলাতঙ্ক আছে কি না।

এছাড়া আপনার কুকুর যদি বেশি ডাকাডাকি করতে থাকে, তাহলে আপনি কি কি করতে পারবেন না আর কিভাবে এই ডাক থামাবেন সেটা জানতে আমাদের আর্টিকেলটি পড়ে দেখতে পারেন।

কুকুর কামড়ালে করণীয়

কুকুর কামড় দিলে আপনি কি করবেন –সবচেয়ে ভালো হয় যদি পোষা প্রাণীটিকে যদি ১০ দিনের জন্য আইসোলেটেড রেখে তার আচরণ পর্যবেক্ষণ করে জানা যায় তার জলাতঙ্ক আছে কি না। যদি তার এমন কোনো নিদর্শন পাওয়া যায় তবে পশুচিকিৎসক বা ভেট তার টেস্ট করাবেন। পজিটিভ রেজাল্ট এলে পোষা প্রাণীটিকে ১০ টা ইঞ্জেকশন দিতে হবে সিরিজ মেইনটেইন করে। দুইটা ডোজ প্রথমে এবং ১৪ দিন পর আরও তিনটা দেয়া হবে।

আর যদি কুকুরটি স্ট্রে হয়ে থাকে তবে যথাযথ কর্তৃপক্ষ বা সিটি কর্পোরেশনে জানাতে পারেন। তারা প্রাণীটিকে ধরে তার জলাতঙ্ক নিশ্চিতের ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহন করবেন। এছাড়াও প্রানীটি থেকে আপনি আক্রান্ত হলে ডাক্তার জলাতঙ্ক ইঞ্জেকশন সাজেস্ট করতে পারেন।

কুকুর কামড়ালে করণীয়– এছাড়াও আপনার ডাক্তারকে কিছু ব্যাপারে জিজ্ঞেস করে নিতে পারেন। সেগুলি হচ্ছেঃ 

১।আপনার পারিবারিক  কুকুর/বিড়াল কাউকে কামড়ালে আপনি কি করবেন? 

২। জলাতঙ্ক রোগের লক্ষ্মণগুলো কি কি? 

৩। আপনার ট্রিটমেন্ট প্রসেস কিরকম হবে? 

৪। কতদিনে পুরো প্রক্রিয়া শেষ হবে?

তাই কুকুর দ্বারা কোনভাবে আক্রান্ত হলে হেলাফেলা না করে দ্রুত ডাক্তারের কাছে যান এবং যথাযথভাবে ট্রিটমেন্ট গ্রহন করুন।

রাস্তায় হঠাৎ কুকুর তাড়া করেছে

হ্যাঁ! এই ধরণের পরিস্থিতিতে দ্রুত আপনাকে নিকটস্থ নিরাপদ যায়গায় আশ্রয় নিতে হবে। কখনই এমতাবস্থায় কুকুরকে আক্রমন করতে যাবেন না। প্রথমেই আপনার শারীরিক নিরাপত্তা বেশি প্রয়োজন।

কিছু প্রশ্নোত্তর

কুকুরের ভ্যাকসিন দাম কত?

বিভিন্ন কোম্পানি ব্যাতিরেকে ভ্যাকসিনের দাম বিভিন্ন হতে পারে। তবে এটা ৫০০ থেকে ১৫০০ টাকার মধ্যেই।

কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয়?

কুকুর কামড়ালে আপনাকে তাৎক্ষনিক ভাবেই ডাক্তারের কাছে যাওয়া লাগবে। তবে যদি সাথে সাথে যেতে না পারেন, অন্তত ৫ দিনের মধ্যে হলেও আপনাকে অবশ্যই টিকা দিয়ে দেয়া লাগবে।

কুকুর কামড়ালে কি কি খাওয়া যাবে না?

অনেকের মনেই এই ধরণের প্রশ্ন আসে। তবে এমন কোন ধরণের বিধি নিষেধ নেই। তবে ডাক্তার যদি মনে করেন কোন খাবার না খাওয়া ভালো, তাহলে তিনি সেটা বলে দিবেন।

কুকুরের ভ্যাকসিন কোথায় পাওয়া যায়?

আপনার নিকটস্থ যে কোন হাসপাতালেই আপনি টিকা পাবেন। এছাড়া আপনার আশেপাশে যদি কোন ভেট Vet থাকে তাহলে সেখানে অবশ্যই টিকা পাবেন।

কুকুর কামড়ালে কয়টি টিকা দিতে হয়?

জলাতঙ্কের যদি কোন লক্ষন প্রকাশ পায় তাহলে সেক্ষেত্রে আপনাকে বিভিন্ন ধরণের টিকা দিতে হতে পারে। তবে সাধারণত প্রথম টিকা যদি সময় মত দেয়া হয় তাহলে পরবর্তীতে আর টিকার প্রয়োজন নেই। ডাক্তারের সাথে পরামর্শ করুন, ডাক্তারের সিদ্ধান্ত এবং পরামর্শ মেনে চলুন।

জলাতঙ্ক রোগের টিকা কোথায় পাওয়া যায় ঢাকা?

যে কোন পশু চিকিৎসা হাসপাতাল অর্থাৎ Vet এর কাছেই আপনি জলাতঙ্ক রোগের টিকা পেয়ে যাবেন।