বিড়ালের বয়স বোঝার উপায়

বিড়ালের বয়স বোঝার উপায়। আপনার পোষা বিড়ালছানা যখন জন্মগ্রহণ করে যদি না আপনি সেই সময় সেখানে উপস্থিত থাকছেন, তাহলে আপনি নিশ্চিত করে বলতে পারবেন না যে বিড়াল ছানাটির বয়স কত। যাইহোক আপনি পরবর্তীতে বিড়ালছানার মাঝে পরলক্ষিত বেশ কিছু বৈশিষ্ট্যের মাধ্যমে বিড়ালছানার বয়স অনুমান করতে পারেন।

বিড়ালছানারা যখন বড় হয়, তখন সাধারণত এদের মধ্যে বয়সের ছাপ দেখা দেয় এদের দাঁত, চুল, চোখ ও আচরণে। তবে আপনি যদি একজন পশু চিকিৎসকের শরণাপন্ন হোন, তাহলে তিনি আপনাকে বেশ কিছু উপায়ের কথা বলে দিবেন যেগুলোর দ্বারা আপনি আপনার বিড়ালের বয়স সম্পর্কে মোটামুটি একটা ধারণা পেয়ে যাবেন।

নিচে বেশ কিছু বিড়ালের বয়স বোঝার উপায়’র কথা উল্লেখ করা হলো:

পদ্ধতি-১: আপনার বিড়ালের দাঁত পরীক্ষা করুন

১. আপনার বিড়ালের দাঁত গুণুন

প্রথমত আপনাকে আপনার বিড়ালটির দাঁতের সংখ্যা কয়টি সেটা গুণতে হবে। সাধারণত বিড়ালেরা যখন বড় হতে থাকে তখন বয়য়ের সাথে সাথে এদের দাঁতের সংখ্যা বাড়তে থাকে। তাই আপনার বিড়ালের বয়স জানতে আপনার বিড়ালটি যখন শান্ত অবস্থায় ঘুমাবে তখন আপনি তার দাঁতের সংখ্যা দেখে এটির বয়স কত তা আন্দাজ করতে পারেন।

সাধারণ অবস্থায় একটি বিড়ালছানার বয়স যখন ২ থেকে ৩ সপ্তাহের মাঝামাঝি হয় তখন এর ইনসিসর, বয়স যখন ৩ থেকে ৪ সপ্তাহের মাঝামাঝি থাকে তখন ক্যানাইন এবং বয়স যখন ৪ থেকে ৬ সপ্তাহের মাঝামাঝি হয় তখন এর প্রিমোলার দাঁত গজাতে শুরু করে।

৪ সপ্তাহের কম বয়সী বিড়ালদের তখনো মোলার দাঁত হয়তো গজায় না, কিন্তু ৬ মাস থেকে ১ বছরের মাঝে বিড়ালের সব পূর্ণাঙ্গ দাঁত গজানো শেষ হয়। এই সময়টাতে বিড়ালের দাঁত সাদা থাকে এবং বিড়ালের দাঁত গজানোর সময়টাতে আপনার চিন্তার কোনো কারণ নেই।

( আপনার প্রেগন্যান্ট বিড়ালের টেক কেয়ার কিভাবে করবেন জানার জন্য পড়ুন)

২. বিড়ালের হলদেটে দাঁত চিহ্নিত করুন

যখন আপনার বিড়ালটি বড় হবে তখন এর দাঁতে বেশ কিছু পরিবর্তন আপনার নজরে আসবে। যেমন বিড়ালের হলদে দাঁত দেখে আপনি সহজেই অনুমান করতে পারেন যে আপনার বিড়ালটি পূর্ণ বয়স্কের। তবে বিড়ালের হলদেটে দাঁতগুলো কেমন গাঢ় তা দেখেও আপনি ধারণা পেতে পারেন বিড়ালটি কত বয়সের হতে পারে।
যখন আপনার বিড়ালের বয়স ২ বছরের কাছাকাছি হবে তখন এর দাঁত যতসামান্য হলদেটে রঙয়ের হতে দেখতে পাবেন। বয়স যখন ৩ থেকে ৫ বছরের মাঝামাঝি হবে আগের তুলনায় আরেকটু হলুদ হতে দেখবেন। বয়স যখন ৫ থেকে ১০ বছরের মাঝামাঝি হবে তখন এর হলদেটে দাঁতের গাঢ়তা থেকে সহজেই বুঝতে পারবেন এর বয়স কত হতে পারে।

তবে বিড়ালটির বয়স ১০ বছরের উপরে হলে এর সবগুলো দাঁতই আপনি অনেক গাঢ় হলুদ হতে দেখবেন।

পদ্ধতি-২: বিড়ালের পশম এবং শরীর পরীক্ষা করুন

১. আপনার বিড়ালের চামড়া কতটা পুরু তা পরীক্ষা করুন

আপনার বিড়ালের বয়সের উপর নির্ভর করে এর চামড়া কম বা বেশি পুরু হতে পারে। বিড়ালদের চামড়ার পশম উঠে যাওয়া উচিত নয়, তবে তাদের গায়ের চামড়া কতটা পূর্ণ তা নির্ধারণ করে আপনি তাদের বয়স অনুমান করতে পারেন।

একটি পূর্ণবয়স্ক বিড়ালের চামড়া একটি বিড়ালছানার চেয়ে অনেক বেশি পাতলা হতে পারে পরিবেশগত তারতম্যের কারণে। যেমন গ্রীষ্মকালেেএকটি বিড়ালের চামড়া শীতকালের থেকে পাতলা হয়।
কিন্তু আপনার বিড়ালের পশম যদি বেশি পরিমাণে উঠতে শুরু করে তবে আপনার একজন পশুচিকিৎসকের শরণাপন্ন হওয়া দরকার।

( আরো পড়ুন যদি প্রসব করার পর বিড়াল এবং তার ছানার যত্ন সম্পর্কে জানতে চান)

২. আপনার বিড়ালের পশমের গঠন ভালোমত দেখুন

জীবনের বিভিন্ন সময়ে আপনার বিড়ালের পশমের গঠনে বেশ কিছু সূক্ষ পার্থক্য পরিলক্ষিত হয়। এই পার্থক্যগুলি অনুধাবন করে আপনি আপনার বিড়ালের বয়স কত সেটা সম্পর্কে একটা ভাল ধারণা নিতে পারবেন।

অল্প বয়স্ক বিড়ালদের পশম সাধারণত মসৃণ থাকে। কিন্তু বয়স্ক বিড়ালদের পশম মোটা হতে পারে।
এছাড়া বয়স্ক বিড়ালদের মধ্যে ধূসর চুলের কিছু জট আপনি দেখতে পাবেন।

৩. আপনার বিড়ালের শরীরের গঠন লক্ষ্য করুন

আপনার বিড়ালের বয়স বাড়ার সাথে সাথে এর শরীরের ধরন পরিবর্তিত হবে। অর্থাৎ আপনার বিড়ালের শরীরের আকৃতিতে পরিবর্তন হবে। আর আপনার বিড়ালের এই শরীরের আকৃতি বিবেচনা করেও এর বয়স কত তা আপনি অনুমান করতে পারবেন।

সাধারণত অল্প বয়স্ক বিড়ালদের শরীরের গঠন এদের উচ্চ স্তরের কার্যকলাপের কারণে চর্বিহীন এবং পেশীবহুল হয়ে থাকে।
মধ্যবয়সী বিড়ালগুলোর শরীরের গঠন অল্প বয়স্ক বিড়ালদের শরীরের গঠনের চাইতে আরও ভরাট এবং গোলাকার হতে পারে।
তবে বয়স্ক বিড়ালদের শরীরের গঠনের ক্ষেত্রে এদের কাঁধের হাড় নরম এবং আলগা চামড়া থাকবে।

( আপনার বাসার নতুন বিড়ালের সাথে পুরানো বিড়ালের পরিচয় করিয়ে দিতে এই আর্টিকেলটি পড়ুন)

পদ্ধতি-৩: আপনার বিড়ালের আচরণের দিকে লক্ষ্য করুন

১. আপনার বিড়ালের মেজাজ দেখুন

সাধারণত বয়স্ক বিড়ালদের দৃষ্টিশক্তি ও শ্রবণশক্তি কমে যাওয়ার পাশাপাশি এদের বাতব্যথা সমস্যায় জর্জরিত হওয়ার সম্ভাবনা বেশি। আর এই বাতব্যথা সমস্যার ফলে আপনার বিড়ালের মেজাজের উপর প্রভাব পড়ে। আপনি যদি লক্ষ্য করেন যে আপনার বিড়াল উদ্ভট আচরণ করছে, তাহলে আপনাকে বুঝতে হবে হয় এটি অসুস্থ, না হলে এটি তার জীবনের অন্তিম পর্যায়ে অর্থাৎ মৃত্যুর দারগোরায়।

আপনি যখন একটি বয়স্ক বিড়ালদের সাথে খেলতে চাইবেন তখন এটি আপনার ওপর আক্রমণাত্মক আচরণ করতে পারে। তাই বয়স্ক বিড়ালদের সাথে থাকেলে আপনার ভয় এবং উদ্বেগ দুটোই কাজ করতে পারে।

২. আপনার বিড়ালের লিটার-বাক্স পরীক্ষা করুন

আপনার বিড়ালের লিটার-বাক্স(যেখানে আপনার বিড়াল মলমূত্র ত্যাগ করে) পরীক্ষা করে আপনি আপনার বিড়ালের কোনো সমস্যা হলে, এটির মধ্যে কয়েকটি ব্যতিক্রমী সমস্যার দেখা পেতে পারেন। সাধারণত বয়স্ক বিড়ালদের স্বাস্থ্য সমস্যা বা মলমূত্র ত্যাগে চাপ সামলানোর ক্ষমতা হ্রাসের কারণে লিটার-বাক্স ব্যবহার করতে সমস্যা হতে পারে।

তাই এটি প্রতিরোধে আপনার নিয়মিত এরা লিটার-বাক্স ঠিকমতো ব্যকবহার করতে পারছে কিনা সেটা দেখা উচিত। লিটার-বাক্স ব্যবহার করার সময় বয়স্ক বিড়ালদের যে সমস্যাগুলো হতে পারে তা হল- দৃষ্টিশক্তি হ্রাস, প্রদাহজনক সমস্যাসহ কিডনি বা লিভার বিকল হতে পারে।
স্ট্রেস বা মানসিক চাপ একটি বয়স্ক বিড়ালের লিটার-বাক্সে মলমূত্র ত্যাগে ব্যাঘাত ঘটাতে পারে। তাই যতটা সম্ভব এর পরিবেশকে শান্ত করার চেষ্টা করুন।

৩. আপনার বিড়ালের ঘুমের ধরণ লক্ষ্য করুন।

বেশিরভাগ বিড়ালের ক্ষেত্রে বয়স বাড়ার সাথে সাথে এদের ঘুমের পরিমাণ বৃদ্ধি পায়। তাই আপনার বিড়ালটি কখন ঘুমায় সে দিকে আপনার নজর রাখা উচিত। বয়স বাড়ার সাথে সাথে এদের ঘুমানোর সময়সূচীতে কোনো ধরণের কোনো পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে কিনা সেটাও আপনার নজরে রাখা উচিত।

সাধারণত বয়স্ক বিড়ালরা সারা রাত জেগে থাকতে পারে এবং দিনের বেলা ঘুমাতে পারে। তবে কিছু বয়স্ক বিড়াল বার্ধক্যজনিত কারণে রাতের দিকে কাঁদতে পারে।

বিড়ালদের বয়স বাড়ার সাথে সাথে এদের কার্যকলাপের মাত্রা ধীরে ধীরে কমে যায়। এর ফলে এদের ঘুমাতে বেশি সময় লাগে। তাই অল্প বয়স্ক বিড়ালরা দিনের বেলা খেলাধুলা করতে অনেক বেশি সক্রিয় থাকে, অপরদিকে বয়স্ক বিড়ালরা বিশ্রাম নিতে চাইবে।

পদ্ধতি-৪: আপনার বিড়ালের চোখ দ্বারা এর বয়স বিচার করুন

১. বিড়ালের চোখের মণি নীল কিনা দেখুন

আপনার বিড়ালের বয়স বাড়ার সাথে সাথে এর চোখের মণি উজ্জ্বল এবং নীল হতে শুরু করে। আপনার বিড়ালের চোখের মণি কতটা নীল বা স্বচ্ছ তার মাত্রা পরীক্ষা করে আপনি আপনার বিড়ালের বয়স কত তা আরো ভালভাবে বুঝতে পারবেন।

স্বচ্ছ এবং উজ্জ্বল নীল চোখ ইঙ্গিত করবে যে আপনার বিড়াল সম্ভবত কম বয়সী। বয়স্ক বিড়ালদের ক্ষেত্রে এদের বয়সের কারণে বা ছানি পড়ার কারণে চোখ নীল থাকতে পারে।

২. বিড়ালের চোখের আইরিস পরীক্ষা করুন

আইরিস হল চোখের রঙিন অংশ যা পিউপিলকে ঘিরে থাকে। আইরিস পরীক্ষা করেওে আপনি আপনার বিড়ালের আনুমানিক বয়স জানতে পারেন। এজন্য আপনাকে আইরিসে কোনো প্রকার কোনো জ্যাগডনেস বা রুক্ষতার কোনরুপ লক্ষণ আছে কিনা তা অনুসন্ধান করে দেখতে হবে।

সাধারণত অল্প বয়সী বিড়ালদের আইরিস স্বচ্ছ এবং মসৃণ হয়। বিড়ালদের বয়স বাড়ার সাথে সাথে এদের আইরিস পাতলা হয়ে যায় এবং আইরিসে পিগমেন্টের দাগ অনেক ছোট ছোট দাগ দেখা দেয়।

Leave a Comment