বিড়ালের নখ কীভাবে কাটবেন? Cat Nail Clipping

বিড়ালের নখ কীভাবে কাটবেন? বিড়ালের নখ কাটা (Cat Nail Clipping) নিয়ে আপনার অভিজ্ঞতা কেমন? খুব একটা সুখকর অনুভূতি না এটি। তাদের নখ কাটা নিয়ে আমাদের অনেককেই বেশ স্ট্রেস পেতে হয়। তবে বিড়াল বিশেষজ্ঞদের মতে, প্রতি বিড়ালকে ট্রেনিং দেয়ার মাধ্যমে নখ কাটার পুরো সময়টি শান্ত রাখা এবং উপভোগ করার বিষয়টি নিশ্চিত করা যায়।

নীচের কিছু টিপস অনুসরণের মাধ্যমে আপনি ও আপনার বিড়াল নখ কাটার (Cat Nail Clipping) সময়ে রিলাক্স থাকতে পারবেন। 

বিড়ালের নখ কীভাবে কাটবেন? Cat Nail Clipping
বিড়ালের নখ কীভাবে কাটবেন? Cat Nail Clipping

মুড ঠিক করাঃ

বর্তমান সময়ে আপনার বিড়ালকে একদম ছোট অবস্থাতেই ট্রেনিং দিতে হবে যেন নেইল ট্রিমিং বা নখ কাটার সময়ে এটি শান্ত হয়ে বসে থাকে।

নেইল ট্রিমিং অবশ্যই খুব শান্ত, নিরিবিলি পরিবেশে বসে করবেন। এই ব্যাপারটি নিশ্চিত করা খুবই জরুরী। সাধারনত নেইল ট্রিমিং এর সবথেকে ভালো সময় খাবারের পর যখন তারা ঘুম ঘুম অনুভব করে। 

নেইল ট্রিমিং এর সময় জানালার কাছাকাছি থাকবেন না। এতে করে অন্য কোন পাখি, প্রাণী আপনার বিড়াল বা আপনাকে বিরক্ত করতে পারবে না। বিড়ালকে আপনার কোলে বসিয়ে খুব সুন্দর এবং আরামদায়কভাবে বিড়ালের নেইল ট্রিম করবেন।

বিড়ালের সাথে বন্ধুত্ব করুনঃ

কিছু বিড়াল একদমই তাদের পা নিয়ে খেলা বা ট্রিম করা পছন্দ করে না। তাই তাদেরকে সময় দিয়ে ক্রমান্বয়ে বন্ধুত্বসুলভ সম্পর্ক গড়ে তুলতে হবে। এর ফলে দীর্ঘদিন আপনি এর সুফল পেতে থাকবেন। 

Cat Nail Clipping বিড়ালের নখ কীভাবে কাটবেন? খুব সাবধানে তাদের একটি পা আপনার হাতে নিয়ে ধীরে ধীরে রাব করে দিন। এর মাঝে আপনার বিড়াল যদি নড়া চড়া করে তবে সতর্কভাবে তাদের অঙ্গ ভঙ্গি লক্ষ করুন। এরপর পা’কে আলতো করে স্কুইজ বা চাপ দিন যাতে নখ দেখতে পাওয়া যায় এবং সাথে সাথে ছেড়ে দিন এবং বিড়ালকে আদর করে দিন অথবা রিওয়ার্ড দিন। 

বেশ কিছুদিন দিনে কমপক্ষে দু থেকে তিনবার রিপীট করুন পুরো ব্যাপারটি। এতে করে আপনার বিড়াল এতে অভ্যস্ত হয়ে উঠবে। কিছুদিন পর সে আর এতে বাধা দিবে না এবং আপনি নির্বিঘ্নেই বিড়ালের নেইল ট্রিমিং করে দিতে পারবেন।

আর আপনি যদি বিড়ালের ডায়রিয়া (Cat Diarrhea) ও তার প্রতিকার সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি পড়ে দেখতে পারেন, আশাকরি উপকারে আসবে।

ক্লিপারের সাথে অভ্যস্ত হওয়াঃ

অপরিচিত যেকোন কিছুই বিড়ালে জন্য ভীতিকর। তাই নেইল ক্লিপার বিড়ালের সামনেই ফেলে রাখুন যাতে তারা এটির সাথে পরিচিত হয়ে উঠতে পারে। প্রতিবার বিড়াল এর কাছে গেলেই ট্রিট দিতে পারেন যাতে সে এটির সাথে পরিচিত হতে ব্বেশি উৎসাহ অনুভব করে।

মাঝে মাঝে নেইল ট্রিমিং এর সময় ক্লিপারের আওয়াজ বিড়ালকে ভীতিকর করে তুলে। এক্ষেত্রে বিড়ালকে আপনার কোলে বসিয়ে ক্লিপার দিয়ে শুকনো নুডলস কাটার আওয়াজ করুন এবং বিড়ালে পা আলতো করে মাসাজ করুন। বিড়ালটি রেসপন্ড করলে তাকে রিওয়ার্ড দিন। এতে দ্রুতই সে ক্লিপারের আওয়াজের সাথে পরিচিত হয়ে উঠবে। 

নেইল ট্রিমিং (Cat Nail Trimming) এর সময়ক্ষণঃ

আপনি যখন উপরের পয়েন্ট ধরে ধরে বিড়ালকে এসব ব্যাপারে অভ্যস্ত করে ফেলবেন তখন বুঝতে পারবেন নেইল ট্রিমিং (Cat Nail Trimming) এর সময় হয়ে এসেছে। প্রথমেই বিড়ালকে আপনার কোলে বসিয়ে তার পা ধরে একে মাসাজ করতে থাকুন।

পায়ের তালুতে আলতো চাপ দিতে থাকুন যাতে ভালোভাবে নখ দেখতে পাওয়া যায়। নখের ধারালো অংশটুকু সাবধানে কেটে দিন। অবশ্যই এই সময়টিতে কোন প্রকার তাড়াহুড়া করবেন না।  

সাথে সাথে সেই ক্ল থেকে হাত সরিয়ে নিন। বিড়াল যদি কোনভাবে দেখে ফেলে আপনি কি করছেন তবে তাকে রিওয়ার্ড দিন। বিড়াল যখন শান্ত হবে তখন আবার বিড়ালের নখ কাটার (Cat Nail Trimming) দিকে মনোযোগ দিন। দুই তিনটি ক্ল এর নখ কাটার পর অনেক সময় বিড়াল সরে যেতে চায়। এরুপ ক্ষেত্রে তাদের যেতে দিন।

খেলনা বা খাবার দিয়ে তাদের পুরষ্কৃত করুন। এই ব্যাপারটির ফলে খেয়াল করবেন নেইল ট্রিমিং আপনি ও বিড়াল দুজনেই উপভোগ করছেন।

তবে কয়েক ধাপে আপনাকে সবগুলি ক্ল এর নেইল ট্রিমিং করতে হবে। এক সেশনে নেইল ট্রিমিং আপনার বিড়াল নাও পছন্দ করতে পারে।

আপনি জানেন কি–Cats Sneeze বা বিড়ালের হাঁচি হলে করনীয় কি? যদি না জেনে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনার উপকারে আসবে আশাকরি।

পজিশনঃ

বিড়ালের নখ কীভাবে কাটবেন? বিড়ালকে আরামদায়কভাবে আদর করে কোলে রাখুন। বিড়ালের গলা এবং কোমর এমনভাবে রাখুন যেন হুট করে নড়া চড়া করলে নখে কোন আঘাত না লাগে। এরপর ক্লিপার হাতে নিয়ে আপনার সুবিধা অনুযায়ী নখ কেটে দিন। বিড়ালকে রিওয়ার্ড দিতে অবশ্যই ভুলবেন না। তবে এক্ষেত্রে আপনি আপনার প্রিফারেন্স অনুযায়ী বসেও ভালো ফলাফল পেতে পারেন। 

তাড়াতাড়ি নয়ঃ

 নেইল ট্রিমিং এর পুরো সময়ে অবশ্যই কোন প্রকার তাড়াহুড়া করা যাবে না। বিড়ালের ক্ল cat claw যদি আপনি ভালোভাবে লক্ষ করুন তবে কালো একটি অংশ দেখতে পাবেন। মূলত এই অংশে নার্ভ এবং রক্ত শিরা মিলিত হয়।

আপনি তাড়াহুড়া করলে বিড়ালের এই অংশে আঘাত লেগে তার ক্ষতি হয়ে যেতে পারে। এছাড়াওপ দ্রুত করার কারণে নখ ভেঙ্গে যাওয়ার মত দুর্ঘটনাও ঘটে থাকে। এজন্যই বিড়াল সহজেই তার নখ কাটতে দিতে চায় না। তাই ধীরে সুস্থে বিড়ালের নখের শুধু সাদা অংশ টুকুই কেটে দিন।

ক্লিপিং শিডিওলঃ

বেশিরভাগ সময়ে বিড়ালের নখ এক দুই সপ্তাহের মাঝেই বড় হয়ে উঠে। এছাড়াও নিয়মিত নখ কাটলে বিড়াল এই ব্যাপারটির সাথে অভ্যস্ত হয়ে পড়ে। যার ফলে ঝামেলা ছাড়াই আপনি আপনার বিড়ালের নখ কেটে দিতে পারবেন। আপনি যদি বিড়ালের নখ কাটা নিয়ে বেশী সমস্যা অনুভব করেন তবে ভেট বা গ্রুমারের থেকে পরামর্শ নিতে পারেন। 

তবে ASPCA বিড়ালের নখ কাটতে মানা করে থাকে। কেননা এতে করে বিড়াল কিছুটা ব্যথাসহ জটিলতা দেখা দিতে পারে। সেজন্য বিড়ালকে বেশী স্ক্র্যাচ করতে দেয়া উচিত যাতে করে নখ নেচারালি ছোট হতে পারে। এছাড়াও নেইল কাভার claw covers for cats ব্যবহার করতে পারেন ভেটের পরামর্শ নিয়ে। অন্যথায় নিয়মিত নেইল ট্রিমিং করতে পারেন। 

নেইল ক্লিপার’সঃ nail clippers for cats

বেশ কিছু ধরনের নেইল ক্লিপার বাজারে দেখতে পাওয়া যায়। এগুলির স্টাইলও বেশ আলাদা। উল্লেখযোগ্য কিছু নেইল ক্লিপার হলোঃ

  • গিলোটিন টাইপঃ এ ধরনের ক্লিপার ব্যবহার করা বেশী সহজ।
  • সিজোর টাইপঃ সাধারণত যেসব বিড়ালের নখ লম্বা এবং বাঁকা এরুপ ক্ষেত্রে এধরনের ক্লিপার ব্যবহার করা শ্রেয়।
  • হিউমেন ফিঙ্গার নেইল ক্লিপারঃ এ ধরনের ক্লিপার ব্যবহারও সবথেকে সহজ।

আপনি রাইট হ্যান্ডেড হলে ডান হাতে আর লেফট হ্যান্ডেড হলে বাম হাতে ক্লিপারস ব্যবহার করবেন। আনুমানিক ২ মিলিমিটার পর্যন্ত নখ ছোট করতে পারেন। ক্ষেত্র বিশেষে আরো কম। নেইলস আড়াআড়ি ভাবে না কেটে টপ টু বটম ভাবে কাটবেন।

ক্লিপারের শার্পনেস কমে গেলে সেগুলি আর ব্যবহার করবেন না। nail clippers for cats রিপ্লেস করুন এবং নতুন ক্লিপার ব্যবহার করবেন। 

যা পরিহার করবেনঃ

  • বিড়াল আপসেট বা আপনার কোন কারণে মন খারাপ থাকলে কখনোই নেইল ট্রিম করবেন না। কেননা এটি আপনাকে আরো স্ট্রেস করে তুলবে। 
  • তাড়াহুড়া করবেন না। সময় নিয়ে নেইলস কাটবেন। অন্যথায় আপনি বেশী গভীরে কেটে ফেলতে পারেন। 
  • নেইল ট্রিমিং এ বিড়াল বাধা দেয়াই স্বাভাবিক। তাই কখনোই বকা বা কোনপ্রকার শাস্তি দিবেন না। এর ফলে পরবর্তীতে তারা আর নেইল ট্রিম করতে চাইবে না।
  • এক বসাতেই সম্পূর্ণ নেইল ট্রিম করবেন না। কয়েক সেশন মিলিয়ে নেইল ট্রিম করুন। 

কোনভাবে নখ বেশী কেটে ফেলার কারণে ব্লিডিং শুরু হলে styptic pencil বা স্টিপটিক পেন্সিলে সিলভার নাইট্রেটি ব্যবহার করতে পারেন। এতে রক্ত পড়া বন্ধ হবে। পেন্সিল ক্ষত স্থানে আসতে আসতে রোটেট করে এপ্লাই করুন। 

তবে ট্রিটমেন্টের পর ৫ মিনিটের বেশী সময় ধরে রক্ত বের হওয়া উচিত নয়। এক্ষেত্রে ভেটের পরামর্শ নিন। 

বিড়াল এবং আপনার উভয়ের সেফটির দিকটি খেয়াল রেখেই নিয়মিত এবং সাবধানতার সাথে আপনার বিড়ালের নিয়মিত নেইল ক্লিপিং Cat Nail Clipping করুন এবং দুজনেই সুস্থ থাকুন।.

বিড়ালের পটি ট্রেইনের মতই বিড়ালের নখ কাটা বা নেইল ক্লিপিং বেশ গুরুত্বপূর্ণ একটি কাজ এবং এর জন্য আপনাকে বিড়ালের জন্য আলাদা সময় ব্যায় করতে হবে। মনে রাখবেন আপনি একটি বিড়াল নিয়ে বাসায় এসেছেন, তার মানে আপনি বিড়ালের সাথে একটি কমিটমেন্ট করলেন। তার ভালো মন্দ সবকিছুই এখন আপনার হাতে। আশাকরি বিড়ালের যত্ন নিবেন।

এই বিষয়ে আপনার কোন ধরণের প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। আশাকরি আমরা সাধ্যমত এর উত্তর দিব।

মোঃ খালিদ বিন জামান