কুকুর অতিরিক্ত ডাকাডাকি করলে কি করবেন? how to stop dog barking

কুকুরের ডাক চিরদিনের জন্য একেবারে থেমে যাক কেউই সেটি চান না। ব্যাপারটি অনেকটা একটি শিশু বাচ্চার কথা না বলার মত হঠাৎ করে কুকুরের ডাক থেমে যাওয়া। কিন্তু কিছু কুকুরকে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত ডাকাডাকি করতে দেখা যায়। how to stop dog barking কুকুর অতিরিক্ত ডাকাডাকি করলে কি করবেন?

এটি বেশ সমস্যাদায়ক বা যন্ত্রনাদায়ক অনুভব হতে পারে আপনার নিকট। এক্ষেত্রে আপনি প্রথমেই কারন খুজে বের করতে পারেন ঠিক কি কারণে আপনার পোষা কুকুরটি এরকম ডাকাডাকি করছে। আপনি যদি কারন খুজে বের করতে পারেন তবে তখন থেকে সমস্যাটির সমাধানে ট্রিটমেন্ট শুরু করাতে পারবেন। 

how to stop dog barking

কুকুর কেন ডাকে how to stop dog barking

কুকুরের ভোকাল কমিউনিকেশনের একটি মাধ্যম হচ্ছে বার্কিং বা ডাকাডাকি। সিচুয়েশনের উপর ভিত্তি করে কুকুরের ডাক বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের হতে পারে। কুকুর অতিরিক্ত ডাকাডাকি করলে কি করবেন? নীচে কিছু কারন উল্লেখ করা হল ঠিক যেসব কারণে কুকুর ডাকাডাকি করতে পারে। 

টেরিটরি প্রটেকশন

কুকুর যে জায়গাগুলিতে নিজের আধিপত্য হিসেবে মনে করে সেসব স্থানে অপরিচিত কোন মানুষ বা প্রাণীর আগমনে অতিরিক্ত ডাকাডাকি শুরু করে। তারা এদেরকে থ্রেট হিসেবে বিবেচনা করে। থ্রেট যত কাছে আসে তাদের ডাকার আওয়াজ তত বৃদ্ধি পায়। এরুপ বার্কিং এর সময়ে কুকুর খুবই এলার্ট এবং আক্রমনাত্নক থাকে। 

এলার্ম/ভয়

কিছু কুকুর কোন প্রকার আওয়াজ বা নড়াচড়ায় ডাক্তে শুরু করতে পারে। এরুপ আওয়াজ শুধু তাদের টেরিটরি ছাড়াও এরিয়ার বাইরে হলেও তারা বার্কিং করতে পারে। এরকম ভয় পেলে তাদের কান পেছনের দিকে যায় এবং লেজ গুটিয়ে যায়। 

বোরডোম বা একাকীত্ব

কুকুর দলবদ্ধ প্রাণী। যদি অনেকদিন একটি কুকুর একা থাকে তবে সে স্যাড বা লোনলি ফীল করতে পারে। আর সেজন্য সে অতিরিক্ত ডাকাডাকি করতে পারে। 

কৃতজ্ঞতাবোধ বা খেলা-ধুলা

কুকুর কৃতজ্ঞতা প্রকাশে বা অন্য কোন প্রাণীর সাথে খেলার সময়ে প্রায়ই ডাকতে পারে। এটি সাধারনত খুশির ডাক । এতে করে সে লেজ বারবার নাড়াবে এবং জাম্পিং করবে। 

এটেনশন সিকিং

কুকুর বাইরে ঘুরতে যেতে চাইলে বা খেলতে চাইলে কিংবা ট্রিট চাইতে অতিরিক্ত ডাকাডাকি করতে পারে। 

সেপারেশন এনক্সাইটি

কুকুর এনক্সাইটি বা একা কোথাও অনুভব করলে অনেক ডাকাডাকি শুরু করে। এই সময়ে আরো কিছু লক্ষণ যেমনঃ এদিক সেদিক নড়া চড়া করা, আশেপাশের সবকিছুই নস্ট করা বা ডিপ্রেশন ইত্যাদি দেখা দিতে পারে। অনেক ক্ষেত্রে শুধু নিজেদের আওয়াজ শুনার জন্যও কুকুর অনেক ডাকাডাকি করে। একে কম্পালসিভ বার্কিং বলে। এছাড়াও একিই স্থানে বারবার ঘুরার প্রবনতা দেখতে পাওয়া যায় তাদের মাঝে। 

অতিরিক্ত বার্কিং এ কিভাবে তাদের ট্রিট করবেন

আপনার কুকুরের ডাকাডাকি কমিয়ে নিয়ে আসতে কিছুটা সময়ের প্রয়োজন হতে পারে। এছাড়াও নিয়মিত প্র্যাকটিস, কন্সিস্টেন্সির প্রয়োজন এটিতে। রাতারাতি যেহেতু এই সমস্যার সমাধান সম্ভব নয় তাই প্রপার ট্রেনিং এবং টেকনিক দ্বারা আপনি প্রগ্রেস দেখতে পাবেন আপনার কুকুরের। কুকুর অতিরিক্ত ডাকাডাকি করলে কি করবেন?

কিছু টিপস অবশ্যই মেনে চলার চেষ্টা করবেন এইই সময়ে। আর সেগুলি হচ্ছেঃ

  • চেচামেচি আপনার কুকুরকে বেশী ডাকাডাকিতে উৎসাহ দেয়। তাই কুকুরের সামনে সবস্ময় শান্ত এবং ন্ম্রভাবে কথা বলুন। কখনোই অতিরিক্ত আওয়াজ করে বকা দিবেন না। 
  • অনেক সময় কুকুর বুঝতে পারে না আপনি শাউট করে যখন তাদের থামতে বলেন। তাই তাদের থামার জন্য নির্দিষ্ট কোন শব্দ যেমন “থাম” এটির সাথে পরিচিত করে তুলতে পারেন। 

নীচের দুইটি মেথড অনুসরণ করতে পারেনঃ

১। যখন কুকুর ডাকাডাকি করবে তখন ন্ম্র ভয়েসে তাদের “থাম” শব্দটির সাথেপরিচিত করে তুলতে পারেন। যতক্ষন তারা ডাকতে থাকবে ততক্ষন চেষ্টা চালিয়ে যান। যদি তারা অল্প সময়ের জন্য হলেও থামে তাদের প্রেইজ বা প্রশংসা করুন এবং ট্রিট দিয়ে অনুপ্রেরণা দিন। তবে বার্কিং এর সময়ে কখনো তাদের ট্রিট দিবেন না। এতে করে সে আসতে আসতে বুঝবে তারা কম ডাকাডাকি করলে ট্রিট পাবে। একটু উন্নত ধরনের ট্রিট দেয়ার চেষ্টা করুন এই সময়টিতে। 

২। কুকুরকে বিভিন্ন কমান্ড শেখানোর মাধ্যমেও আপনি কুকুরের ডাকার হার কমিয়ে আনতে পারেন। ডাকাডাকি থামার জন্য কমান্ড শিখিয়েও যেমন আঙ্গুল ঠোটে রেখে তাদের থামতে বলতে পারেন। ভয়েস কমান্ডের চেয়ে কুকুর বডি লেঙ্গুয়েজ বেশী প্রিফার করে। যখন তারা শান্ত ও ভালো মুডে থাকে তখন এই ব্যাপারটি বেশী বেশী প্র্যাকটিস করুন। এছাড়াও তারা যখন বার্ক করে তখনো এটি প্র্যাকটিস করান। 

  • কুকুর ক্লান্ত থাকলে বেশ শান্ত থাকে। আপনার কুকুর একাকী থাকলে তাকে বেশী করে খেলতে দিন অথবা অনেকক্ষন ধরে কোথাও থেকে হাটিয়ে নিয়ে আসুন। 
  • সমস্যা দেখা দিলে সেটি বড় আকার ধারন করার পূর্বেই সমাধান করে ফেলুন। অতিরিক্ত ডাকের কারণে সে প্রচুর এগেসিভ হয়ে যেতে পারে how to stop dog barking। তখন আত্নীয় বা বন্ধু যেকাউকে দেখলেই আক্রমনাত্নক হয়ে যেতে পারে। বার্কিং প্রব্লেম যত দ্রুত সম্ভব সমাধান করে ফেলুন। 
  • কিছু মেডিকেল প্রব্লেমের কারণেও কুকুর অতিরিক্ত ডাকাডাকি করতে পারে। যেমন কোন ব্যাথায় বা বয়সের দরুন কোন সমস্যায়। কেনাইন সেনিলিটির কারণেও কুকুর ভালোই ডাকাডাকি করে। এরুপ ক্ষেত্রে কোন ভেট বা পশুচিকিৎসকের নিকট থেকে কুকুরটিকে চেক আপ করিয়ে আনতে পারেন। 

তাদের বার্কিং এর কারন নির্ণয় করতে পারলে সেগুলি নিম্নোক্ত উপায়ে সমাধান করা শুরু করতে পারেনঃ

টেরিটরিয়াল প্রটেকশন/ এলার্ম/ ভয়

এরুপ ক্ষেত্রে কুকুর ডাকাডাকি করলে এই কারণগুলি কুকুরের সামনে থেকে দূর করুন। অপরিচিত কোন কিছুর সাথে দ্রুত তাকে পরিচিত করে তুলুন। 

লোনলিনেস

কুকুর একাকী সময়ে যদি বেশী ডাকাডাকি শুরু করে তবে আপনাকে তাকে ব্যস্ত রাখার মত যথেষ্ট এক্টিভিটি বা সঙ্গী দিতে হবে। এতে করে সে বোরড বা লোনলি অনুভব করবে না। কুকুরকে নিয়মিত বাইরে নিয়ে যান, হাটুন তাকে সাথে নিয়ে এবং যথেষ্ট পরিমাণে খেলতে দিন। কুকুরকে কিছু করতে দিলেও সে বোরিং হওয়া থেকে উপকৃত পেতে পারে। বিভিন্ন প্রকারের খেলনা দিয়ে তাকে খেলতে দিতে পারেন। রাতের বেলায় বেশী ডাকডাকি করলে তাকে তাড়াতাড়ি ঘুম পাড়িয়ে দেয়ার চেষ্টা করুন। 

গ্রিটিং/খেলা

তাদেরকে বিভিন্ন ধরনের বিহেভিওরের ট্রেনিং দিন। তাদেরকে এক স্থানে নিরবে বসে থাকার ব্যাপারে ট্রেনিং দিন। এতে করে অপরিচিত কেও ঢুকলে প্রথমেই তারা রিয়েক্ট করবে না। তাদের অনেক প্রশংসা করুন এবং ট্রিট দিন। তাদের থাকার স্থান এমন একটি স্থান দেখে বেছে নিন যাতে তারা সহজেই দরজা দেখতে পায়। কিন্ত দরজার একদম কাছেই তাদের থাকার স্থান স্থাপন করবেন না। এরপর ক্রমাগত প্র্যাক্টিস করুন এবং নতুন কাওকে প্রবেশ করতে দিন। প্রথম প্রথম কিছুটা ডাকাডাকি করলেও ধীরে ধীরে তারা এই ব্যাপারে অভ্যস্ত হয়ে উঠবে। 

এটেনশন সিকিং/ এনক্সাইটি

বার্কিং এর সময় কখনোই রিওয়ার্ড দিবেন না। যদি তারা পানি চায় এবং তখন বার্ক করে তখন পানি খেতে দিন। অতিরিক্ত বার্কিং করতে দিবেন না। যে প্রয়োজনে বার্কিং করবে সেটি মিটিয়ে দিবেন। বার্কিং ছাড়া কমিউনিকেশনের কোন পদ্ধতি খুজে বের করুন। এনক্সাইটি বা কমপালসিভ বার্কিং এ ভেট বা প্রফেশনাল কারো সাহায্য নিন। অনেক সময় এসব সমস্যায় ড্রাগ থেরাপীর প্রয়োজন হতে পারে। 

বার্ক কলার ইউজ করবেন কিনা

কুকুর অতিরিক্ত ডাকাডাকি করলে কি করবেন? অনেকেই বার্ক কলার ইউজ করেন বার্কিং থামানোর জন্য। কিন্ত অনেক সময় এটি ক্ষতিকারক হতে পারে আপনার পোষা প্রাণীটির জন্য। বার্ক কলারের শকিং ওয়েবে কুকুর যন্ত্রণা পেতে পারে। তবে এই কলার ছাড়াও অন্যান্য কিছু ডিভাইস যেমন পানি ছিটানোর যন্ত্র ইত্যাদি বেশ ইফেক্টিভ। এতে কুকুর আওয়াজ করলেই তার গাঁয়ে পানি ছিটিয়ে দিবে যা তাকে বার্কিং এ নিরুৎসাহিত করবে। 

আপনার কুকুরকে কি ভ্যাকসিন দিয়েছেন? কুকুরের টিকা দেয়ার আগে আমাদের আর্টিকেলটি পড়ে নিন।

যা করবেন না how to stop dog barking

  • বার্কিং এ কখনোই কোনভাবে উৎসাহ দিবেন না। 
  • কোন প্রকার শাস্তি বা জোড়াজুরি করবেন না। 

কুকুর যদি আপনাকে কামড় দিয়ে দেয়, তাহলে আপনার করনীয় সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটি পড়ুন।