গরমে বিড়ালের যত্ন কীভাবে নিবেন? How to Keep Cats Cool in Summer

গরমে বিড়ালের যত্ন কীভাবে নিবেন? How to Keep Cats Cool in Summer. বাসার বিড়াল মাঝে মাঝেই বাইরে যেতে এবং ঘুরতে খুবই পছন্দ করে। বিড়ালরা বাইরে গেলে স্বাধীনভাবে ঘুরে বেড়াতে খুবই পছন্দ করে। তবে গরমের দিনে বিড়ালকে বাইরে নিয়ে গেলে অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে।

লম্বা দেয়ালেও তারা লাফ দিয়ে ব্যথা পেতে পারে। এছাড়াও কিছুটা গরম সহ্য করার জন্য আগে থেকেও অল্প ট্রেনিং দিয়ে রাখতে পারেন আপনার বিড়ালকে। তবে গরমে অবশ্যই আপনার বিড়ালের শীতলতা নিশ্চিত করুন। তবে কিছু ধরনের বিড়াল আছে যারা গরমের দিনে একটু বেশিই গরম অনুভব করে। সেগুলি হলঃ

গরমে বিড়ালের যত্ন কীভাবে নিবেন How to Keep Cats Cool in Summer
  • ফ্লাট ফে ব্রিডঃ পার্সিয়ান বা ব্রিটিশ শর্ট হেয়ার ধাচের বিড়াল যাদের নাক ছোট তাদের গরমে কিছুটা সমস্যা হয়ে থাকে। কেননা নাক ছোট হওয়ার কারণে গরমের দিনে ঠিকমত পর্যাপ্ত পরিমাণে শ্বাস গ্রহন ও ত্যাগ করতে একটু কঠিন হয় তাদের কাছে।
  • ফ্লাফি ক্যাটসঃ যাদের পশম অনেক লম্বা ও ঘন তারাও অনেক বেশী পরিমাণে গরম অনুভব করে। গরমের দিনে গ্রুমিং এর পাশাপাশি তাদেরকে অতিরিক্ত সাহায্য করতে হতে পারে ঠান্ডা হওয়ার জন্য। 
  • বয়স্ক বিড়াল ও অসুস্থ বিড়ালঃ এ ধরনের বিড়ালরা গরমের প্রতি অনেক বেশী সেন্সিটিভ। এছাড়াও এদের হিট স্ট্রোক হওয়ার সম্ভাবনা অনেক বেশী। এদেরকে যতটা সম্ভব রুমেই রাখার চেষ্টা করুন। যাতে বাইরের গরম তাদেরকে কোনভাবে এফেক্ট না ফেলে। এছাড়াও বাইরে নিয়ে গেলে অতিরিক্ত সতর্ক থাকুন তাদের নিয়ে কেননা এরা নিজেরা নিজেদের শীতল করতে যথেষ্ট নয়। 
  • অতিরিক ওজন-ওয়ালা বিড়ালঃ যেসব বিড়ালের ওজন অতিরিক্ত তাদের শরীরের উপর অতিরিক্ত চাপ পড়ে। ফলে গরম নিয়ে তাদের অন্যান্য বিড়াল থেকে একটু বেশিই সমস্যায় পড়তে হয়। তাই এরকম বিড়ালের প্রতিও বেশ সতর্ক থাকুন।  

 নীচে কিছু টিপস দেওয়া হল যার মাধ্যমে আপনি গরমের সময়ে যেন আপনার বিড়ালের যত্ন নিতে পারেন। 

১। সান ক্রিম ব্যবহার করাঃ

যেসব বিড়ালের পশম হালকা এবং রঙ্গীন সেসব বিড়ালের সান বার্ন হওয়ার ঝুঁকি অনেক বেশী। পশম কিছুটা হলেও সুরক্ষা দেয় কিন্তু পুরোপুরি নয়। তাই এনিমেল ফ্রেন্ডলী সান ক্রিম ব্যবহার করতে পারেন বিড়ালের বাহ্যিক অংশে। নাক এবং কপালের দিকে ক্রিম ভালোভাবে এপ্লাই করুন।

তবে সান ক্রিম যেটি ব্যবহার করতে যাচ্ছেন বিড়ালের উপর সেটি কিছুদিন ব্যবহার করে পর্যবেক্ষন করুন কোন খারাপ প্রতিক্রিয়া দিচ্ছে কিনা। ঠিকমত সুট না করলে ক্রিমটি বদলিয়ে ফেলুন। ক্রিমে অবশ্যই টাইটেনিয়াম ডাই অক্সাইড আছে কিনা চেক করুন। যদি জিংক অক্সাইড থাকে তবে সেটি ব্যবহার করবেন না। তবে কোন প্রকার সন্দেহ মনে হলে অবশ্যই ভেটের সাথে পরামর্শ করুন।

এছাড়া আপনি যদি নবজাতক বিড়াল ছানার যত্ন নিশ্চিত করতে চান, তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়েন দেখতে পারেন। আশাকরি আপনি উপকৃত হবেন।

২। যথেষ্ট ছায়া নিশ্চিত করুনঃ

যদি বিড়াল নিয়ে বাইরে বের হন তবে ছায়াযুক্ত স্থান নির্বাচন করুন। ফলে আপনার বিড়াল ইচ্ছেমত ঘুরে ছায়াতে বিশ্রাম নিতে পারবে তার প্রয়োজন অনুযায়ী। সতেজ, শীতল পানি পান করতে দিন।

৩। ঘরের ভেতর ঠান্ডা রাখুনঃ

গরমে বিড়ালের যত্ন কীভাবে নিবেন? How to Keep Cats Cool in Summer. ঘরের ভেতরেও বিড়াল গরম অনুভব করতে পারে। তাই যথেষ্ট ফ্যান রাখুন বাসায়। বাসার ভেন্টিলেশন যেন ঠিকমত কাজ করে সেই ব্যাপারটিও নিশ্চিত করুন। 

৪। বিড়ালকে পানিশুণ্য হতে দিবেন নাঃ

বিড়াল যেন প্রয়োজন অনুসারে পানি পান করতে পারে সেই ব্যাপারটি ভালোভাবে নিশ্চিত করুন। একটু পর পর ঠান্ডা এবং ফ্রেশ পানি দ্বারা পানি পাত্র রিফিল করুন। এতে করে বিড়াল যথেষ্ট পরিমাণে পানি পান করতে পারবে।  

৫। বিড়ালকে অতিরিক্ত উত্তেজিত করবেন নাঃ

খুব গরমের দিনে দেখতে পাবেন বিড়াল খুবই অস্থিরতা এবং পানিশুণ্য হয়ে পড়ছে। তাই তাদেরকে বেশী উত্তেজিতে হতে দিবেন না। প্রয়োজনে কিভাবে রিলাক্স ভাবে খেলা দুলা করতে পারে সেই ব্যাপারে ট্রেনিং দিতে পারেন। এছাড়াও খেলার জন্য বরফ খন্ড দিতে পারেন বিড়ালকে।

প্রসব পরবর্তী মা বিড়াল ও তার বাচ্চাদের যত্ন সম্পর্কে জানতে আমাদের এই আর্টিকেলটি পড়ুন।

৬। ছাউনি চেক করুনঃ

আপনার বাগান কিংবা ঘুরতে যাওয়ার কোথাও শেড বা ছাউনি থেকে থাকলে ভালোভাবে চেক করুন। এমন হতে পারে সে সেখানে লুকিয়ে থাকতে পারে।

৭। বিড়ালকে নিয়মিত ব্রাশ করুনঃ

বিড়ালের লোম নিয়মিত ব্রাশ করে দিন। এতে আটকে থাকা তাপের পাশাপাশি অন্যান্য ধুলাবালি ইত্যাদিও চলে যাবে। আপনার বিড়াল সতেজ অনুভব করবে।

আপনি কি বাসায় নতুন বিড়াল নিয়ে আসতে চান? পুরানো বিড়াল তাকে কীভাবে গ্রহন করবে সে সম্পর্কে চিন্তিত? তাহলে নতুন বিড়ালকে পুরানো বিড়ালের সাথে পরিচয় করিয়ে দিতে আপনাকে আমাদের এই আর্টিকেলটি সাহায্য করবে।

৮। গ্রীনহাউজ বা স্টোরহাউজ থেকে দূরে রাখুনঃ

এই জায়গাগুলি হুট করেই প্রচন্ড গরম হয়ে উঠে যা বিড়ালের জন্য খুবই বিপদজনক। এসব হাউজ তাপ ধরে রাখার জন্যই নির্মান করা হয়। এজন্য কোনভাবেই যেন এসব স্থানে বিড়াল না যেতে পারে সেই ব্যাপারটি লক্ষ্য রাখুন। 

৯।উষ্ণ তাওয়াল দিয়ে বিড়ালের শরীর মুছে দেয়াঃ

বিড়ালের সবথেকে উষ্ণতর অংশ হচ্ছে তার পেট, পায়ের তালু, গলার নীচের অংস এবং কানের আশে পাশের অংশ। খুব দ্রুতই বিড়ালের শরীরের এই অঙ্গ গুলি খুবই গরম হয়ে যায়। তাই ঠান্ডা পানিতে তাওয়াল ভিজিয়ে মাথা থেকে পা পর্যন্ত আলতোভাবে মুছে দিন। বিড়াল আরাম অনুভব করবে। 

১০। গাড়ীতে বিড়ালের যত্ন নিনঃ 

একাকী বিড়ালকে গাড়ীতে রেখে অন্য কোথাঅ এক মুহুর্তের জন্যও যাবেন না। বিড়ালের ক্যারিয়ারটি আরামদায়ক রাখুন এবং গাড়ীর ভেতর শীতল রাখুন। 

১১। কুলিং ম্যাটস ও আইস প্যাক ব্যবহার করাঃ

বাজারে অনেক ধরনের কুলিং ম্যাটস পাবেন। এছাড়াও আইস প্যাক বিড়ালের বেডের আশে কিছুক্ষন রেখে দিতে পারেন যাতে গরমের দিনে শীতল জায়গায় সে ঘুমাতে পারে। 

১২। ফ্লোর কাভার করবেন নাঃ

অনেক সময়ে আমরা ম্যাটস দিয়ে ফ্লোর কাভার করে রাখি। এতে করে গরমের দিনে ফ্লোর বিড়াল বেশী গরম অনুভব করতে পারে। ফ্লোর কাভারিং না করলে ফ্লোরের ঠান্ডা ভাবটুকু বিড়াল বেশ ভালোভাবেই উপভোগ করতে পারবে। 

১৩। দিনের বেলায় জানালা বন্ধ ও পর্দা দিয়ে ঢেকে রাখুনঃ

জানালা বন্ধ ও পর্দা দিয়ে ঢেকে রাখলে আলো কম প্রবেশ করবে। ফলে রুম কম গরম হবে। এতে করে ঘরেই বিড়াল বেশ আরাম অনুভব করতে পারবে। এতে করে আপনার অতিরিক্ত এসি বা ফ্যান চালানোর প্রয়োজন হবে না অর্থাৎ ইলেকট্রিসিট বিল কমেও যেতে পারে।  

১৪। হার্ট স্ট্রোক হওয়ার লক্ষণগুলি ভালোভাবে পর্যবেক্ষণ করুনঃ

মানুষ যেমন সূর্যতাপ ও গরমে খুবই অস্থিরতা অনুভব করে ঠিক তেমনটি বিড়ালের মাঝেও দেখা যায়। এদেরও হিট স্ট্রো হতে পারে কিংবা অতিরিক্ত রোদ্রের জন্য স্কিন ক্যান্সার দেখা দিতে পারে। বিড়ালের ব্যবহার সতর্কতার সাথে পর্যবেক্ষন করুন। হিট স্ট্রোকের লক্ষণগুলি হচ্ছেঃ

  • বিরক্তবোধ করা
  • ঘন ঘন নিশ্বাস নেয়া
  • অতিরিক্ত স্ট্রেস অনুভব করা
  • স্কিন খুবই গরম থাকা
  • চোখ ঘোলাটে হয়ে যাওয়া 
  • বমি করা 

গরমের দিনে উপরিউক্ত যেকোন লক্ষণ দেখতে পেলে দ্রুত ভেটের শারনাপন্ন হন। 

আরো পড়ুনঃ Cats Sneeze বা বিড়ালের হাঁচি হলে করনীয় কি?

বিড়ালের নিরাপত্তায় কিছু ব্যাপার নিশ্চিত করুনঃ 

  • প্রচুর পানি পান করান এবং ছায়াময় স্থানে থাকতে দিন
  • বিড়ালকে ভালোভাবে পর্যবেক্ষনে করুন
  • বিড়ালের জন্য ক্ষতিকর এমন যেকোন কিছু সরিয়ে ফেলুন
  • নিয়মিত ভ্যাক্সিন দিন। প্রয়োজনে ভেটের সাথে যোগাযোগ করুন
  • দূরে কোথাও গেলে বিড়ালের কলারে ট্যাগ এবং আপনার ফোন নম্বর দিন যাতে হারিয়ে গেলে দ্রুত খুজে পাওয়া যায়। 

পড়ুনঃ বিড়ালের ডায়রিয়া (Cat Diarrhea) ও তার প্রতিকার

ঘরের ভেতরেও আপনি বিড়ালের সাথে যেভাবে বেশ সুন্দর সময় কাঁটাতে পারেনঃ  

  • বিড়ালের জন্য ছোট পরিসরে ঘাস সমৃদ্ধ বাগান করুন। আপনার বিড়ালের ঘাসের মাঝে খেলতে খুবই পছন্দ করবে। এতে সে রিলাক্স থাকবে এবং হেলদি অনুভব করবে যা গরমের বিরুদ্ধে বেশ কার্যকর। 
  • বিড়াল পাখি দেখতে বেশ পছন্দ করে। তাই জানালার কাছে বার্ড ফিডার রেখে দিতে পারেন। বিড়াল শুয়ে শুয়ে পাখি দেখা এবং রিলাক্স করা খুবই উপভোগ করে। “find the kibble”/ ফাইন্ড দ্যা কিবল গেইম খেলতেও তারা বেশ পছন্দ করে। 

বাইরে বেরুনোর সময় বিড়ালের গলায় হারনেস এবং লিশ পরানোর নিয়ম জানতে হলে আমাদের আর্টিকেলটি পড়ে দেখতে পারেন।