বিড়ালের বাচ্চা কতদিন মায়ের দুধ খায়?

বিড়ালের বাচ্চা কতদিন মায়ের দুধ খায়?একটি বিড়াল ছানার জন্মের পরবর্তী সময়ে সে তার প্রয়োজনীয় সকল পুষ্টি উপাদান প্রধানত তার মায়ের কাছ থেকেই পেয়ে থাকে। তার মায়ের দুধই বিশেষভাবে তার সুস্বাস্থ্যের উপযোগী সকল পুষ্টি উপাদান নিয়ে সমৃদ্ধ থাকে। তাই এই সময়ে একটি বিড়াল ছানার জন্য তার মায়ের দুধের অন্য কোনো বিকল্প নেই।

সাধারণত বিড়াল ছানাদের জন্মের পর থেকে পরবর্তী ৪ সপ্তাহ পর্যন্ত মায়ের দুধ খাওয়ানো দরকার। এরপরে সব বিড়াল ছানারই একসময় তার মায়ের দুধপান বাদ দেয়। যদিও বিড়াল ছানারা মায়ের দুধপান সহজে বাদ দিতে চায় না, তবু তাদের মায়েরা বেশ কিছু কৌশলের মাধ্যমে দুধপান বাদ দিতে বাধ্য করে। এর জন্য ১ মাস পরে এরা তাদের ছানাদের সাথে তেমন একটা সময় কাটায় না এবং মাঝে মাঝে কঠোর আচরণ করে থাকে।

এজন্য আমাদের উচিত সবসময় এদের প্রতি লক্ষ্য রাখা। কেননা মাঝে মাঝে অনেক বিড়াল ছানাদের মায়েরা ১ মাসের আগেই বাচ্ছাদের প্রতি অনাহী প্রকাশ করে এবং তাদেরকে ফেলে রেখে বাইরে ঘুরতে চলে যায়।

আমাদের জন্য বিষয়টা জানা আরো ভালো হবে যদি আমরা নিচের অংশটুকু সম্পূর্ণ পড়ি:

কতদিন বিড়াল ছানার দেখাশুনা করা দরকার?

পূর্বেই বলেছি যে, বিড়াল ছানাদের সাধারণত কমপক্ষে ৪ সপ্তাহ পর্যন্ত মায়ের দুধ খাওয়ানো উচিত। তবে এই সময়ের মধ্যে আপনি চাইলে কিছু শক্ত খাবার তাদের খেতে দিতে পারেন। যেন এরা পরবর্তীতে শক্ত খাবারে অভ্যস্ত হতে পারে। কিন্তু এদের পুষ্টি ঘাটতি ঠিক কতটুকু তার ওপর নির্ভর করে আপনার উচিত হবে এদের শক্ত খাবারে অভ্যস্ত করানো।

বিড়াল ছানাদের দুধপান ছেড়ে দিতে যেহুতু প্রায় একমাস সময় দিতে হয়, তাই এই একমাসের শেষের দিকে এদের মায়েরা এদের কম পরিমাণে দুধ দিতে থাকে। অধিকিন্তু একমাস পর এদের মায়েদের প্রাকৃতিকভাবে আপনা আপনি বুকের দুধ কমে আসে। যার কারণে বিড়াল ছানারা শত চেষ্টা করেও অতিরিক্ত দুধ গ্রহণ করতে না পারে।

তবে কিছু রোগা বিড়াল ছানা রয়েছে যাদের পুষ্টিঘাটতি পূরণ করতে অন্তত প্রায় ৮ সপ্তাহ মায়ের দুধ দিতে হয়। তাই আপনাকে চেষ্টা করতে হবে এই ৮ সপ্তাহ পর্যন্ত যেন এই রোগা ছানাদের মায়েরা এদের পর্যাপ্ত পরিমাণে দুধ খাওয়াতে পারে। তবে যত তাড়াতাড়ি এরা বড় হতে থাকবে তত তাড়াতাড়ি আপনাকে এই ছানাদের মায়ের দুধ বাদ দিয়ে শক্ত খাবারে অভ্যস্ত করাতে হবে।

যদিও আপনার উচিত জন্মের ৮ থেকে ১০ সপ্তাহ পরে বিড়াল ছানাকে শক্ত খাবার দেয়া, কিন্তু আপনি চাইলে ৪ সপ্তাহ পর থেকে একটু একটু করে হালকা খাবার দিতে পারেন। প্রথম প্রথম হয়তো তেমন বেশি একটা খেতে পারবে না, কিন্তু সেটা নিয়ে মাথা ব্যাথার কোনো কারণ আপনার নেই।

কি হবে আপনি যদি খুব তাড়াতাড়ি বিড়াল ছানাকে সময়ের আগেই দুধপান ছেড়ে দিতে বাধ্য করেন?

আপনি যদি খুব তাড়াতাড়ি বিড়াল ছানাকে সময়ের আগেই দুধপান ছেড়ে দিতে বাধ্য করেন, তাহলে বিড়াল ছানার জন্য সেটা খুব বিপর্যয়কর হতে পারে। বিড়াল ছানাগুলোকে অবশ্যই প্রায়শই প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত এদের দুধপান প্রক্রিয়া বজায় রাখতে হবে।

তবে বিড়াল ছানারা মাঝে মাঝে কম্বল ও অন্যান্য নরম বস্তুর উপর দুধপান করার পাশাপাশি বিড়াল ছানাদের মায়ের মলমূত্র ও অনুরূপ বিষাক্ত উপাদান চুষতে পারে। তাই আপনার সবসময় উচিত এদের প্রতি লক্ষ্য রাখার পাশাপাশি যেন এদের শারীরিক পুষ্টির ঘাটতি না দেখা দেয়। পুষ্টির ঘাটতি ভবিষ্যতে একটি বিড়াল ছানার সার্বিক আচরণকে প্রভাবিত করতে পারে।

উদাহরণ হিসেবে যদি বলি, সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যে ৮ সপ্তাহের আগে বিড়াল ছানাকে দুধপান ছেড়ে দিতে বাধ্য করলে পরবর্তীকালে এরা আক্রমণাত্মক হতে পারে। তবে যদি ১৪ সপ্তাহ পরে বিড়াল ছানাদের দুধপান ছাড়ানো হয় তবে এদের আক্রমণাত্মকতা বা আগ্রাসনের সম্ভাবনা অনেক কম।

বিড়াল ছানাদের কখন শক্ত খাবার খেতে দেয়া উচিত?

সাধারণত প্রথম ৬ সপ্তাহের মাঝে বিড়াল ছানাদের মায়ের দুধ ছাড়া অন্য কোন খাবারের প্রয়োজন হয় না। এই সময়ে পর্যন্ত মায়ের ব্যতীত অন্য কোনো দুধ সত্যিই বিড়াল ছানাদের জন্য ক্ষতিকর।

তবে যাইহোক আপনার প্রায় ৪ সপ্তাহের মধ্যে শক্ত খাবার দেয়া শুরু করা উচিত। সাধারণত এই প্রক্রিয়াটি তখন শুরু হয় যখন মা বিড়ালরা এদের বিড়াল ছানাদের দুধপান ছেড়ে দিতে শুরু করে। তবে এই প্রক্রিয়াটি প্রায়শই অপেক্ষাকৃত দীর্ঘ সময় নিয়ে থাকে।

বিড়াল ছানারা সম্ভবত এই সময়কালে এদের পেটে খুব বেশি তেমন একটা শক্ত খাবার হজম করতে পারবে না। কিন্তু পরবর্তীতে এদের শক্ত খাবারে অভ্যস্ত করতে অনেকটা সহায়তা করবে।

যদিও আপনার ৪ সপ্তাহের আগে শক্ত খাবার দেয়ার চেষ্টা করা উচিত নয়, তবু আপনি বিড়াল ছানাদের খুব তাড়াতাড়ি দুধপান ছেড়ে দিতে চেষ্টা করবেন না। কেননা এটি এদের মধ্যবর্তী গুরুত্বপূর্ণ সামাজিকীকরণ থেকে বঞ্চিত করতে পারে।

তাড়াতাড়ি দুধপান ছাড়ানো মানে বিড়াল ছানাদের আরও বেশি আক্রমনাত্মক করে তোলা। আর এটি আপনি পরবর্তীতে শত চেষ্টা করলেও ঠিক করতে পারবেন।

বিড়ালের বাচ্চা কতদিন মায়ের দুধ খায়?

বিড়াল ছানাগুলিকে অবশ্যই নির্দিষ্ট সময়সূচী অনুযায়ী দুধপান ছাড়ানো উচিত। এজন্য আপনি ধীরে ধীরে এদের মায়ের দুধের একটি অনন্য দুধ প্রতিস্থাপন করতে পারেন যা এদের মায়ের দুধের অনুরূপ হবে।

যদিও বিড়াল ছানারা সাধারণত ৪ সপ্তাহ পর থেকে শক্ত খাবারের ওপর নির্ভর করে বেঁচে থাকতে পারে, তবু এটি কখনো আপনার বিড়াল ছানার জন্য উপযুক্ত হবে না। এটি এদের আচরণগত আক্রমণাত্মকতা তৈর করতে পারে। যেমন- যেমন প্রাপ্তবয়স্ক অবস্থায় মায়ের দুধের বোঁটা অত্যধিক চোষা।

এজন্য আপনাকে প্রায় ৪ সপ্তাহ পর থেকে ধীরে ধীরে দুধ ছাড়ানো শুরু করতে হবে এবং প্রায় ১২ সপ্তাহ সময়ের মধ্যে শেষ করার পরিকল্পনা করতে হবে। আপনি এই প্রক্রিয়াটি যত ধীরে করবেন, বিড়াল ছানাদের জন্য তত ভাল। তবে আপনার বিড়াল ছানারা কিভাবে আচরণ করে সে দিকেও মনোযোগ দেয়া উচিত এবং যতটা সম্ভব এদের মা ও ছানাদের মধ্যকার নেতৃত্ব অনুধাবন করা উচিত।

কোন বয়সের বিড়াল ছানাদের পুষবেন?

অনেক অসাধু ব্যবসায়ীরা বিড়াল ছানাদের খুব শীঘ্রই এদের মায়ের কাছ থেকে সরিয়ে দেয়। যেন এদের মায়েরা পুনরায় নতুন সন্তান জন্ম দিতে পারে এবং আরও অর্থ উপার্জন করতে পারে।

যাইহোক এটা সত্য যে অধিকাংশ বিড়াল ছানাদের অন্তত ১৪ সপ্তাহ পর্যন্ত এদের মায়ের সাথে থাকা উচিত। কিন্তু প্রযুক্তিগতভাবে একটি বিড়াল ছানা ৮ সপ্তাহের মধ্যেই দুধপান ছাড়ানো যেতে পারে। কিন্তু এর ফলে বিড়াল ছানাগুলি শারীরিক পুষ্টির সমস্যা পড়তে পারে এবং অত্যাধিক আগ্রাসনের দিকে ধাবিত হতে পারে।

৮ সপ্তাহে একটি বিড়াল ছানা চালাক ও কিউট ছোট হতে পারে, কিন্তু পরবর্তীতে এরা আক্রমণাত্মক হলে আপনি কি এটার ঝুঁকি নিতে চাইবেন?

কোন বিড়াল ছানাদের পুষবেন এটা জানার সবচেয়ে সহজ একটি উপায় হলো বিড়াল ছানাটি কেনার আগে অবশ্যই ব্রিডারের (যে খামারে বিড়ালের পরিচর্যা করা হয়) গুণমান মান পরীক্ষা করে নিবেন। যেই ব্রিডাররা এদের বিড়াল ছানাকে ৮ সপ্তাহ বা তার আগেই বিক্রি করার জন্য বাইরে পাঠায়, সেইসব বিড়াল ছানাদের এড়িয়ে যাওয়া উচিত।

এইসব ব্রিডাররা নির্দিষ্ট সময়ের আগেই যেসব বিড়াল ছানাদের সার্বিক সুস্বাস্থ্যের কথা না ভেবে বিক্রি করে, সেসব বিড়াল ছানাগুলো প্রাকৃতিকভাবেই পরবর্তীতে আক্রমণাত্মক হয়ে উঠতে পারে। যেটার ঝুঁকি অবশ্যই আপনি নিতে চাইবেন না!

তাই সবশেষে যদি বলি, তাহলে ১২ সপ্তাহ বয়সের একটি বিড়াল ছানা পোষার জন্য সবচেয়ে একটি দুর্দান্ত একটি সময়। আর বেশিরভাগ বিশেষজ্ঞরা একটি বিড়াল ছানা পোষার জন্য এই বয়সের ছানাকেই সাধারণত সুপারিশ করে। আশাকরি বুঝতে পেরেছেন যে, বিড়ালের বাচ্চা কতদিন মায়ের দুধ খায়? যাই হোক গবেষণায় দেখা গেছে যে ১৪ সপ্তাহ পর্যন্ত একটি বিড়াল ছানার দুধপান ছাড়ানোর জন্য অপেক্ষা করা বিড়াল ছানার সার্বিক আচরণে ইতিবাচক প্রভাব ফেলে।

Leave a Comment