বিড়ালের ডায়রিয়া (Cat Diarrhea) ও তার প্রতিকার

বিড়ালের লিটার বক্সে (pet litter box) বিড়ালের ডায়রিয়া (Cat Diarrhea) দেখতে পেলে আপনি কী করেন? অথবা এর চেয়েও অবস্থা জটিল হলে? যেমন আপনার বিড়াল যদি লিটার বক্স পর্যন্ত যেতেই না পারে সে সময়টিতে আপনি সাধারনত কী করেন?

ইমেডিয়েটলি ভেটেরিনারিয়ান বা পশু চিকিৎসককে ফোন করা বা ডেকে আনা যেতে পারে তবে আপনি চাইলে প্রথমেই ডাক্তার না ডেকে বাসায় প্রাথমিক চিকিৎসা প্রয়োগ করতে পারেন। চলুন জেনে নেয়া যাক আপনার বিড়ালের ডায়রিয়া হলে কী করতে পারেন। 

বিড়ালের ডায়রিয়া (Cat Diarrhea) ও তার প্রতিকার

বিড়ালের ডায়রিয়া Cat Diarrhea কেন হয়?

ডায়রিয়া  সাধারনত সব বিড়ালের কম বেশী হয়ে থাকে। এটি সাধারনত কয়েকদিন থেকে শুরু হয়ে কয়েক মাস অথবা কিছু দিন পর পরই হতে পারে। বেশ কিছু কারণেই বিড়ালের ডায়রিয়া  হতে পারে। উল্লেখযোগ্য কিছু কারণ হচ্ছেঃ

  • বিড়ালের অনুপযোগী খাবার দেয়া
  • প্রদাহমূলক আন্ত্রীয় রোগ
  • কোলাইটিশ 
  • প্যানক্রিয়েটিক ডিজিজ
  • ক্যান্সার
  • প্যারাসাইটস
  • হাইপারথাইরোডিজম 

পড়ুনঃ গরমে বিড়ালের যত্ন কীভাবে নিবেন? How to Keep Cats Cool in Summer

মল (cat poop) দেখে কীভাবে বুঝবেন বিড়াল সুস্থ কিংবা অসুস্থ?

সাধারনত একটি বিড়াল দিনে একবার টয়লেট করে। বিরালটি সুস্থ যখন এর মলঃ 

  • রং বাদামী বর্ণের
  • বেশী শক্ত বা নরম না
  • উৎকট গন্ধ হবে না 

কখন আপনার বিড়ালের ডায়রিয়ার (Cat Diarrhea) জন্য ভেট বা পশু ডাক্তারের প্রয়োজন হবে?

আপনার বিড়ালের ডায়রিয়া’র প্রকৃতি এবং সম্পূর্ণ অবস্থা পর্যবেক্ষণ করে ভেট দেখাবেন কী দেখাবেন না সেই সিদ্ধান্ত নিতে পারেন।

আপনার বিড়ালের যদি মাঝারি মানের ডায়রিয়া হয় অর্থাৎ বমি না হওয়া এবং স্বাভাবিক খাবার ও পানি পান করলে বুঝবেন যে বিড়ালের অবস্থা তুলনামূলক ভালো। সে খারাপ অনুভব করছে না। এররকম অবস্থায় আপনি বাড়িতেই প্রাথমিক চিকিৎসা দিতে পারেন। ডায়রিয়া  রোগ ২৪ থেকে ৪৮ ঘন্টা স্থায়ী হলে সাধারনত তেমন সমস্যা হয় না।

কিন্তু নীচের উল্লেখিত যেকোন পয়েন্টের সাথে আপনার বিড়ালের অবস্থা যদি মিলে যায় তবে তৎক্ষণাৎ জরুরী ভিত্তিতে একজন ভেটের কাছে নিয়ে যেতে হবে। 

  • আপনার বিড়ালের বয়স কম বা বেশী যে ধরনের হয়ে থাকুক না কেন, কোন প্রকার অসুস্থতায় যদি পানি শূণ্যতা দেখা দেয় এবং দূর্বল করে তোলে তবে তাকে ভেটের কাছে নিয়ে যান।
  • আপনার বিড়াল যদি বমি, নিশ্চল, ব্যাথা কিংবা এই জাতীয় কোন লক্ষণ দেখতে পেলে তাকে ভেটের সাথে যোগাযোগ করুন। 
  • ডায়রিয়া  যদি প্রচুর পরিমানে হতে থাকে এবং পানি বের হয়ে যাওয়ার আধিক্য দেখতে পান তবে দ্রুতই ভেটের সাথে যোগাযোগ করুন।
  • ডায়রিয়া ের সাথে রক্ত বের হলে কিংবা কালচে বর্ণের হলে ভেটের সাথে যোগাযোগ করুন।  

পড়ুনঃ বিড়ালের নখ কীভাবে কাটবেন? Cat Nail Clipping

বিড়ালের ডায়রিয়া’র কিছু প্রতিরোধ ব্যবস্থা (cat diarrhea treatment)

বিড়ালের বাসাতেই ট্রিটমেন্টের জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। আপনার যদি বুঝতে পারেন যে আপনার বিড়ালটির বাসায় প্রাথমিক চিকিৎসা নিলেই সেরে উঠবে তবে নীচের উল্লেখিত পাঁচটি পয়েন্ট থেকে লক্ষণ অনুযায়ী চিকিৎসা করাতে পারেন।   

১। বিড়ালের খাদ্য (cat food) অভ্যাস পরিবর্তন করুনঃ

বিড়ালের ডায়রিয়া  রোগ হলে তার খাবারের পরিমান কমিয়ে দিবেন না। খাবারের পরিমান কমালে অনেক সময় হীতে বিপরীত হতে পারে। এ সময়ে ঠিকমত খাবার না পেলে বিড়াল নিজে নিজেই যতটা সুস্থ হত সেটি কমে যায়।

এছাড়াও বিড়ালের লিভার ডিজিজ তথা “হেপাটিক লিপিডোসিস” পর্যন্ত হয়ে যেতে পারে। এই সময়ে বিড়ালকে অনাহূত খাবার না দিয়ে পুষ্টি সম্পন্ন খাবার নিশ্চিত করুন।

টেবিল আবর্জনাসহ অন্যান্য যেকোন অনাহূত খাবার যেন বিড়াল না খেতে পারে সেদিকে সতর্ক থাকুন। সুষম পুষ্টি সম্পন্ন খাবার খেতে দিন আপনার বিড়ালকে। 

বিড়াল যদি দিনের পর দিন একিই খাবার খেতে থাকে তবে বেশ খারাপ ধরনের প্রতিক্রিয়া হয়ে থাকে বিড়ালের শরীরে। অর্থাৎ হুট করে খাবার পরিবর্তন বিড়ালের শরীর মানিয়ে নিতে কিছুটা সময় লাগে।

এলার্জিক প্রতিক্রিয়া দেখতে পাবেন কিছু কিছু লো এন্টিজেন বা হাইপো এলার্জিক খাবারের কারণে। তাই সবথেকে সেরা লো এন্টিজেন খাবারগুলি ভেটদের কাছে থেকে সংগ্রহ করুন। বিড়ালকে খাবার দেয়ার পূর্বে এর প্রোটিন সোর্স সম্পর্কে ভালোভাবে নিশ্চিত হয়ে নিন। 

২। ফাইবারঃ

মাঝে মাঝে বিড়ালের ডায়রিয়া  রোগ লো ফাইবার অর্থাৎ সহজেই হজম হয় এরুপ খাবার গ্রহণেই ভালো হয়ে যায়। যদি আপনার বিড়ালের খুব কম ডায়রিয়া  রোগ হয় তবে লো ফাইবার সমৃদ্ধ খাবার দিতে পারেন।

যেসব খাবারের প্যাকেটে লিখা দেখবেন যে সহজেই হজমযোগ্য অর্থাৎ হাই ডাইজেস্টেবল অথবা “সেন্সিটিভ স্টমাক” এরুপ খাবার আপনার বিড়ালকে দিতে পারেন। এসব খাবারের প্যাকেটে সুনিশ্চিত করা হয় যে অশোধিত খাবারের পরিমান ৩ শতাংশ। 

ফ্লেবারহীন সাইলিয়াম/ psyllium অথবা ক্যানড পাম্পকিন ফাইবার সাপ্লিমেন্ট ব্যবহার করতে পারেন। এগুলির সেরকম ধরাবাধা নিয়ম নেই যে কীভাবে বিড়ালকে এবং কত পরিমানে খাওয়াতে হবে। দিনে ক্যাট ফুডের সাথে এক দুই চামচ পরিমাণে মিক্সড করে বিড়ালকে খেতে দিতে পারেন।     

৩। পানি বেশী পরিমানে খেতে দেয়াঃ

বিড়ালের ডায়রিয়া  হলে তাকে অবশ্যই প্রচুর পরিমানে পানি খেতে দিন। বিড়ালের পানিশূণ্যতা হতে দেয়া যাবে না। বিড়ালের পানির পাত্র পরিষ্কার, সুপেয় পানি দ্বারা পূর্ণ করে রাখুন। আরেক পাত্রে একটু পানি দ্বারা মুরগী বা গরু খেতে দিতে পারেন। এছাড়াও বিড়ালকে ক্যাট ফুড খেতে দিতে পারেন। এবং ক্যাট ফুডে কুসুম গরম পানি মিক্সড করে দিতে ভুলবেন না। 

পড়ুনঃ গরমে বিড়ালের যত্ন কীভাবে নিবেন? How to Keep Cats Cool in Summer

৪। প্রোবায়োটিকসঃ

বিড়ালের অভ্যন্তরীন স্বাভাবিক ক্রিয়াকর্মের জন্য হেলদি ব্যাক্টেরিয়াল পপুলেশনের প্রয়োজন। এসব ঠিক ঠাক না থাকলে দেখা যাবে স্বাভাবিক ট্রিটমেন্টের পরেও বিড়াল সুস্থ হচ্ছে না। এক্ষেত্রে প্রোবায়োটিক সাপ্লিমেন্ট এই ব্যাক্টেরিয়াল পপুলেশনকে সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করতে পারে। সুনামসম্পন্ন কোন কোম্পানি যা বিড়ালের জন্যই প্রোবায়োটিক প্রস্তুত করে সেগুলি ব্যবহার করুন। 

৫। এন্টি ডায়রিয়া মেডিকেশনঃ

 ভেটের পরামর্শ ছাড়া কখনোই কোন প্রকার ওষুধ বিড়ালের উপর প্রয়োগ করা একদমই উচিত নয়। কিছু ঔষুধ অত্যধিক মাত্রায় বিপদজনক। এগুলির পার্শ্ব প্রতিক্রিয়া তীব্র হয় সাধারনত। তবে kaolin-pectin বা কাওলিন পেকটিন মেডিকেশনগুলি বেশ নিরাপদেই আপনি বিড়ালের জন্য ব্যবহার করতে পারেন। এগুলির ডোস ইনস্ট্রাকশন ৬ ঘন্টা পর পর সাধারনত ১ চামচ থেকে ৫ চামচ পর্যন্ত হয়। বিড়ালের ওজনের উপর ভিত্তি করে এর ডোস নির্ধারিত হয়। তবে কিছু kaolin-pectin বা কাওলিন পেকটিনে অন্যান্য উপাদান ও থাকতে পারে। 

বিড়ালের কোষ্ঠকাঠিন্য ( cat constipation)

বিড়ালের কন্সটিপেশন হলে এটি খুবই জোরাজুরি করবে। লিটার বক্সে মলত্যাগ হবে না। এ সময়ে বেশী ঘাবড়াবেন না। সাধারনত এটি স্বল্প সময়ের জন্য মাঝে মাঝে হয়ে থাকে। তবে যদি প্রায়ই এরকমটা হয়ে থাকে তবে অবশ্যই ভেটের কাছে নিয়ে যাবেন। বেশ কিছু কারণেই বিড়ালের কনস্টিপেট হতে পারে। সেগুলি হচ্ছেঃ

  • পেটে অতিরিক্ত লোম বা চুল গেলে
  • কীডনি সমস্যা
  • কোলন বড় হলে
  • কোলনে কিছু আটকে গেলে
  • খাবারের ফাইবারের পরিমান কম থাকলে
  • কোলনে টিউমার হলে
  • স্পাইনে কোন প্রকার সমস্যা বা ব্যাথা পেলে 

কন্সটিপেশন সমস্যা সমাধানে ভেটরা সাধারন খাবারের পাশাপাশি ফাইবার সমৃদ্ধ খাবার, ক্যানড পাম্পকিন দিতে বলেন। এছাড়াও সাধারন হজম সমৃদ্ধ খাবারকেও ভেট প্রাধান্য দিয়ে থাকেন। Hairball বা এইচএয়ারবল মেডিকেশনও এক্ষেত্রে সাহায্য করতে পারে।

বিড়ালকে সার্বক্ষনীক পর্যবেক্ষণে রাখাঃ

যদি বাসায় প্রাথমিক চিকিৎসা প্রদানের পরেও আপনার বিড়ালের অবস্থা ভালো না হয় অর্থাৎ আরো খারাপ হতে থাকে তবে অবশ্যই ভেট বা পশু ডাক্তারের সাথে এপয়েন্টমেন্ট ঠিক করুন। 

বিড়াল ডায়রিয়াতে আক্রান্ত হলে পানি দেয়ার পাশাপাশি তাকে পরিমিত এক্সারসাইজ বা খেলার ব্যবস্থা করা উচিত। এতে বিড়ালের খাবার দ্রুত হজম হয়। বিড়ালের ডায়রিয়া  বা কন্সটিপেশন ইত্যাদি রোগও দ্রুত উপশম হয়। তাই রোগ দেখা দিলে আপনার বিড়ালের যথাযথ ভাবে চিকিৎসা করান এবং প্রয়োজন অনুযায়ী ভেটের পরামর্শ গ্রহণ করুন। 

লেখাঃ মোঃ খালিদ বিন জামান

আপনি যদি জানতে আগ্রহী হন তাহলে পড়তে পারেনঃ

Cats Sneeze বা বিড়ালের হাঁচি হলে করনীয় কি?

কীভাবে বিড়ালকে Potty Train করবেন অথবা Litter Box ব্যবহার করা শেখাবেন?