বিড়ালের দাঁত পরিষ্কার cat teeth cleaning

যখন দাঁতের উপরিভাগে রুক্ষ টার্টার নামক আবরণ জমে এবং তা মাড়িতে স্পর্শ করে তখনই প্রফেশনালদের সহযোগিতা,  ট্রিটমেন্ট এবং ট্রিটমেন্ট পরবর্তী প্রতিরোধ ব্যবস্থা গ্রহনের প্রয়োজন হয়।  cat teeth cleaning

বিড়ালের দাঁত কীভাবে পরীক্ষা করবেন? 

আপনার অবশ্যই একটি গ্রুমিং রুটিন থাকতে হবে যার মাধ্যমে আপনি আপনার বিড়ালের দাঁত ব্রাশ করাবেন অথবা তার শরীর চিরুনি দিয়ে আচড়ে দিবেন ৷ পরীক্ষা করা এবং দাত ব্রাশ করিয়ে দেয়া অবশ্যই সেই রুটিনের একটি অংশ হতে হবে।

সপ্তাহে অন্তত দুইবার ব্রাশ করা একটি গুরুত্বপূর্ণ বিষয় যা বিড়ালের দাঁতের সমস্যাসহ নানাবিধ স্বাস্থ্য সমস্যার সমাধান হতে পারে। যদিও প্রতিদিন ব্রাশ করাই বেশি ভালো। প্লাকের মাধ্যমেই টার্টার তৈরী হয় যা- মিনারেল এবং ব্যাকটেরিয়ার একটি কম্বিনেশন বলে ধরা হয়। যদি এটি অনেক বেশি সময় ধরে দাঁতে থাকে তবে দাঁত পড়ে যাওয়া, সাময়িক অসুখ, জিংজিভাইটিস সহ আরও বিভিন্ন অসুস্থতা যেমন- হৃদরোগ, কিডনির সমস্যা ও লিভারজনিত রোগও দেখা দিতে পারে। সাধারনত এসব পেটে যেয়েই এসব রোগের সৃষ্টি করে।  

ব্রাশ করা সর্বোচ্চ এক মিনিট সময় লাগবে যদি বিড়ালটি এতে অভ্যস্ত হয়ে যায়। তাছাড়া এটি সে হুট করে করতে নাও দিতে পারে। তাই প্রথমে একটি টর্চলাইট হাতে নিয়ে তার মুখে একটু ভালো করে দেখে নিতে হবে। অপেক্ষা করুন যতক্ষন আপনার বিড়ালটি আপনাকে সম্মতি জানায় এবং চুপ থাকে। আস্তে করে আপনার বৃদ্ধা আংগুল এবং তর্জনী ব্যবহার করে তার মুখের দুই পাশ উঁচু করুন এবং ঠোঁট দুটো খুলে রাখতে চেষ্টা করুন। এভাবে ধরে তার দাঁত এবং মাড়ির অবস্থা পর্যবেক্ষণ  করুন নিম্ন উল্লেখিত সমস্যাগুলো আছে কি না:

  • হলুদ, চটচটে প্লাক অথবা শক্ত টার্টার এর উপস্থিতি
  • ফোলা, লাল মাড়ি
  • ভাংগা দাঁত
  • দাগ অথবা লালচে মুখের তালু
  • মুখের বাজে গন্ধ

যদি সে  বিরক্ত হয় তবে অন্য কোনোদিন পর্যবেক্ষন করার সিদ্ধান্ত নিন। অবশ্যই তাকে জোর করবেন না। 

বিড়ালের সাধারন কিছু রোগ জানতে এই আর্টিকেলটি পড়ুন

cat teeth cleaning

কেন বিড়ালের ডেন্টাল ক্লিনিং  cat teeth cleaning জরুরি? 

কর্নেল ইইউনিভার্সিটির ফেলাইন হেলথ সেন্টারের রিসার্চ অনুসারে, মাত্র ১০ শতাংশ বিড়াল এই ধরনের সমস্যা ভোগা ছাড়া জীবনযাপন করতে পারে। আর বাকিদের প্রয়োজন হয় হয় ডেন্টাল ক্লিনিং এর নিম্নলিখিত সমস্যাগুলো এড়াতে-

১. জিঞ্জিভাইটিস: এক ধরনের ক্যাভিটিজনিত সমস্যা।

২. পিরিওডন্টিসিস অসুখ: জিঞ্জিভাইটিস সনাক্ত না করা হলে এটি হয়ে থাকে। বিড়ালের অন্যান্য দাঁতও এতে আক্রান্ত হয়ে পড়ে এবং ধীরে ধীরে  দাঁত ধীরে ড্যামেজ হয়ে যায়।

৩.  দাঁতের পুনরুত্থান: এটি ২০-৬০ শতাংশ বিড়ালের হয়ে থাকে৷ এটি হয় যখন দাঁত দূর্বল হয়ে যায়  এবং ফেলে দেয়ার প্রয়োজনীয়তা দেখা দেয়।

বিড়ালের হাঁচি হলে কি করনীয়? জানতে এই আর্টিকেলটি পড়ুন

ডেন্টাল পরীক্ষার সাথে কি কি জড়িত?

পশুচিকিৎসক বা ভেটের মাধ্যমে পরীক্ষা হলো প্রথম ধাপ। আপনার ভেট নিশ্চিত করবেন যে ডেন্টাল ক্লিনিং এর কোন প্রয়োজন আছে কি না এবং পরামর্শ দিবেন কোন পদ্ধতিতে ব্যবস্থা নিতে হবে। এছাড়াও আর কোনো ট্রিটমেন্ট এর দরকার আছে কি না সেটিও তিনি বলে দিবেন।

আপনার ভেট এনেস্থিসিয়ার পূর্বে কোনো ব্লাড টেস্টের প্রয়োজন পড়লে তা আপনাকে জানাবে। সাধারণত এই ব্লাড টেস্টটি নিশ্চিত করে যে এনেস্থিসিয়ার জন্য আপনার বিড়ালের হৃৎপিন্ড এবং যকৃত প্রস্তুত কি না।

বিড়ালকে নিয়ে প্রফেশনাল ডেন্টাল ক্লিনিং ভিজিটিং এর সময়ে কি ঘটে থাকে? 

সঠিক ডেন্টাল প্রক্রিয়ায় অবশ্যই আপনার বিড়ালকে সাধারণ এনেস্থিসিয়ার মাধ্যমে সেফলি রাখা হয়। এনেস্থিসিয়া ভেটকে পুঙ্খানুপুঙ্খভাবে আপনার বিড়ালের মুখের ভেতর পরীক্ষা করতে সাহায্য করবে যদি না বিড়ালটির কোনো পূর্ব মেডিকেল রেকর্ড থেকে থাকে।

পরীক্ষায় সাধারণত কিছু এক্স-রে করা হয় এবং মাড়ির রক্ত পড়ার কারন অনুসন্ধান করা হয়।

কিভাবে বিড়ালের দাত পরিষ্কার  cat teeth cleaning করা হয়? 

মুখের ভেতর পর্যবেক্ষন করার পর এবং ক্ষতিগ্রস্ত দাঁতগুলো সনাক্ত করার পর  দাঁতের স্কেলিং করা হবে হাত এবং আল্ট্রাসনিক স্কেলের সাহায্যে। মাড়ির উপর এবং নিচের টার্টার সরানো হবে। মাড়ির নিচের টার্টার থেকে বেশি সাময়িক রোগ হয়। তাই এগুলো পরিষ্কার হওয়া বেশি জরুরি। পিরিওডন্টিসিস  রোগ যদি বেশি মাত্রায় হয়ে যায় তবে দাঁতের অনেক ক্ষতি হতে পারে যা আর পরবর্তীতে ঠিক হয় না।

স্কেলিং এর পর দাঁতগুলোকে ঘষে মসৃণ করা হয় যেন পরবর্তী প্লাক তৈরী হওয়ার হার কমিয়ে দেয়। এছাড়াও সিলার ব্যবহার করারও পরামর্শ দেয়া হয় যা প্লাক জমার হার কমায়।

মানুষের জন্য ব্যবহৃত ডেন্টাল স্কেল দিয়ে কেন বিড়ালের টার্টার এবং প্লাক পরিষ্কার করা যায় না? 

যদিও আপনি দৃশ্যমান কিছু দাঁতে জমে থাকা টার্টার পরিষ্কার করতে পারবেন, কিন্তু এতে কিছু সমস্যা দেখা দিতে পারে যেমন-

  • শুধুই দৃশ্যমান টার্টার পরিষ্কার করা সম্ভব। এতে প্লাক থেকে যায় এবং টার্টার যা মাড়ির নিচে থাকে সেগুলো সাময়িক সমস্যার কারন হতে পারে।
  • এনেস্থিসিয়া ছাড়া একটি বিড়ালের মুখের ভেতরের পৃষ্ঠ পরিষ্কার করা সম্ভব না এবং এটি নিরাপদও নয়।
  • যেকোনো জিনিস যা দাঁতের এনামেলে ব্যবহৃত হবে তা দাঁতের পৃষ্ঠে মাইক্রোস্কোপিক দাগ তৈরী করবে। এগুলো পরবর্তীতে দাঁতের বিভিন্ন ড্যামেজ করে থাকে। এমনকি নানাবিধ অসুখ সৃষ্টিরও সম্ভাবনা থাকে। আর এজন্যই ডেন্টাল হাইজেনিস্টরা সবসময় দাঁত থেকে টার্টার পরিষ্কার cat teeth cleaning করার পর তা ঘষে মসৃণ করে থাকেন বিভিন্ন সরঞ্জামাদির সাহায্যে।

বিড়ালের দাতের স্কেলিং এবং পলিশ করার জন্য কি কোনও এপয়েনমেন্ট নিতে হয়?

হ্যা। ভেটরা এনেস্থিসিয়ার পূর্বে কিছু পরীক্ষা করবেন এবং আপনার পোষা বিড়ালটিকে পর্যবেক্ষন করবেন চিকিৎসার সুবিধার জন্য। এছাড়াও প্রয়োজন অনুসারে কিছু এন্টিবায়োটিকও প্রেসক্রাইব করতে পারেন স্কেলিং এর আগে।

বিড়ালের ডায়রিয়া ও তার প্রতিকার কি? জানতে এই আর্টিকেলটি পড়ুন

ডেন্টাল ক্লিনিং এর খরচ কেমন হয় সাধারণত? 

খরচ বিভিন্ন মানের হয়ে থাকে। মূলতে আপনার লোকেশন, ভেট এবং ডেন্টাল সার্ভিস অনুযায়ী খরচ কম বেশী হতে পারে। 

টার্টার জমার জন্য কীভাবে প্রতিরোধ ব্যবস্থা গ্রহন করবেন?

বিড়ালের ডেন্টাল ক্লিনিং  cat teeth cleaning এর খুব অল্প সময় (ছয় ঘন্টা) পর প্লাক এবং টার্টার আবারও গঠিত হতে থাকে। তাই বাসায় দাতের যত্ন অবশ্যই নিশ্চিত করবেন। আপনার ভেট আপনাকে বিস্তারিত নির্দেশনা দিবেন যে কিভাবে বিড়ালের মুখ ব্রাশ করে ধুতে হবে। প্রতিদিন মাড়িতে কিউ-টিপ এর মাধ্যমে ঘষলে প্লাক এবং টার্টার জমা কমতে পারে।

ভেটেনারি ওরাল হেলথ্ কাউন্সিল( VOHC) শুধুমাত্র মানসম্পন্ন প্রোডাক্ট গ্রহন করে থাকে এবং অত্যন্ত কঠোর সায়েন্টিফিক স্টাডির মাধ্যমে প্লাক ও টার্টার পরিষ্কার করে থাকে বলে জানা যায়। 

মানুষের ব্যবহৃত টুথপেষ্ট বিড়ালের জন্য ব্যবহার করা যায়?

অবশ্যই না। মানুষের টুথপেষ্ট কখনই বিড়ালের জন্য ব্যবহার করা উচিত নয়। মানুষের টুথপেষ্টে ব্যবহৃত ডিটারজেন্টে যে ধরনের কেমিক্যাল দেয়া হয় তা বিড়ালের জন্য অস্বাস্থ্যকর। এটি কোনোভাবে বিড়ালের পেটে গেলে উদরাময়সহ পেটের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

আপনি অবশ্যই বেকিং সোডাও বিড়ালের দাঁতে ব্যবহার করা থেকে বিরত থাকবেন। বেকিং সোডায় এমন কিছু অতি মাত্রার এল্কাইন থাকে যা বিড়ালের পেটে থাকা এসিডকে ইম্ব্যালেন্স কিরে দিতে পারে।  এতে বিড়ালের খাবার হজমে সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও বেকিং সোডার স্বাদ মোটেও ভালো নয়। এতে করে বিড়ালের ব্রাশ করায় অনিহা দেখা দিতে পারে।

গরম পানি বা আগুনে বিড়াল পুড়ে গেলে কি করবেন? জানতে এই আর্টিকেলটি পড়ুন

কেন বিড়ালের টুথপেষ্টের পরামর্শ দেয়া হয়ে থাকে?

পোষা প্রাণীদের টুথপেষ্ট গলাধঃকরণে কোনো সমস্যা হয় না এবং এটি বিভিন্ন স্বাদের(মুরগির মাংস, গরুর মাংস, মিন্ট)  কিনতে পাওয়া যায় যা বিড়াল খুবই পছন্দ করে থাকে। এতে করে আপনার বিড়াল ব্রাশ করতে আগ্রহ খুঁজে পাবে। এরুপ স্বাদের পাশাপাশি বেশ কিছু টুথপেষ্টেই এমন কিছু এনজাইম থাকে যা বিড়ালের দাতের টার্টার এবিং প্লাক প্রতিরোধে বেশ ভালো ভূমিকা রাখে। 

তাই বিড়ালের স্বাস্থ্য নিশ্চিত করতে নিয়মিত টুথব্রাশ নিশ্চিত করুন এবং দাতের যথাযথ  cat teeth cleaning যত্ন নিন। 

পরিশেষে বিড়ালের আরো একটি স্বাস্থ্য জনিত বিষয় সম্পর্কে আপনাদের জানাতে চাই, আর সেটা হল বিড়ালের হিট আসলে আপনাকে ঠিক কি করতে হবে? এই সম্পর্কে জানতে চাইলে আমাদের লিংক করা আর্টিকেলটি পড়ে দেখুন,

2 thoughts on “বিড়ালের দাঁত পরিষ্কার cat teeth cleaning”

Leave a Comment